বুধবার, ১৬ Jun ২০২১, ০১:৩২ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদঃ
শর্ত সাপেক্ষে অটোপাস পাচ্ছেন অনার্স প্রথম বর্ষের শিক্ষার্থীরা পুলিশ ম্যাজিকের মতো সবকিছু করেছেন: পরীমণি দেশে জনসনের ভ্যাকসিনের অনুমোদন মাদারীপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ২,আহত ১ দেশে অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়েছেন ১ কোটি ৭৩ হাজার ৫১৪ জন রাষ্ট্রপতি কাজাখ রাজধানীতে ওআইসি সম্মেলনে ভার্চুয়ালি যোগ দিবেন সবুজ-শ্যামল বাংলাদেশ আরো সবুজ হোক: প্রধানমন্ত্রী জয়পুরহাটে গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ৫০, শনাক্ত ৩৩১৯ মোংলা বন্দরে যুক্ত হচ্ছে মাল্টিপারপাস মোবাইল ক্রেন সংসদে হজ ও ওমরা ব্যবস্থাপনা বিল পাস বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটিতে চাকরি পরীক্ষার স্থান, সময় ও প্রার্থীর তালিকা সাধারণ বীমা করপোরেশনের ওয়েবসাইটে পাওয়া যাবে পরীমনিকে সাহায্য করেনি পুলিশ, প্রমাণ সিসিটিভি ফুটেজে ডিবি কার্যালয়ে পরীমনি
ব্রিটেনে ব্রেক্সিট কার্যকর হওয়ায় নানামুখী সংকটে ৫০ হাজার বাংলাদেশি

ব্রিটেনে ব্রেক্সিট কার্যকর হওয়ায় নানামুখী সংকটে ৫০ হাজার বাংলাদেশি

২০২০ সালের ৩১ ডিসেম্বর ব্রেক্সিট কার্যকর হয়। দীর্ঘ পাঁচ দশকের সম্পর্কের ছেদ যে সহজ নয়, তা বাস্তবে প্রমাণ হচ্ছে এখন। ব্রেক্সিট কার্যকর হওয়ায় ইউরোপে এখন নানামুখী সংকট। সাধারণ জনগণ ভোগান্তির শিকার হচ্ছেন ইউরোপের বিভিন্ন দেশে। এই সংকটের সঙ্গে জড়িয়ে আছেন প্রায় ৫০ হাজার বাংলাদেশি বংশোদ্ভুত ইউরোপীয় নাগরিক।

সম্প্রতি ইউরোপীয় কমিশন একটি প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে ইইউ ও ব্রিটেনের নাগরিকদের সমস্যা তুলে ধরা হয়েছে। বিভিন্ন কারণে ইউরোপের ২৭টি দেশের ইউরোপীয় নাগরিক এখন পর্যন্ত ব্রিটেনে বসবাসের চূড়ান্ত আবেদন করতে পারেননি।

অন্যদিকে, আনুমানিক ২ লাখ ৯০ হাজার ব্রিটিশ নাগরিক ইউরোপের বিভিন্ন দেশে বসবাসের জন্য নির্ধারিত সময়ের মধ্যে রেসিডেন্সের আবেদনপত্র জমা দিতে পারেননি। এতে করে অনেকেই আইনগতভাবে নিজেদের চাকরি, ব্যবসা প্রতিষ্ঠান ও বসবাসের সুযোগ হারাতে পারেন। এছাড়াও বঞ্চিত হতে হবে শিক্ষা, স্বাস্থ্যসেবা ও মানবিক সাহায্য সেবা থেকেও। করোনা পরিস্থিতি এমন সমস্যার সৃষ্টি করছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

ইউরোপের বিভিন্ন দেশের মধ্যে ফ্রান্সে ২৬ হাজার, ডেনমার্কে ১৫ হাজার, অস্ট্রিয়াতে ৮ হাজার, সুইডেনে ১০ হাজার, ইতালিতে ৩৩ হাজার ও স্পেনে এক লাখ ৬০ হাজার ব্রিটিশ নাগরিক এখনও রেসিডেন্সিয়াল কার্ডের জন্য আবেদন জমা করতে পারেননি। এছাড়া মালটা, জার্মানিসহ ইউরোপের অন্যান্য দেশেও রয়েছে এমন সমস্যা।

ইতালি, স্পেন, পর্তুগাল, জার্মানিসহ ইউরোপের ২৭টি দেশ থেকে প্রায় ৫০ হাজার বাংলাদেশি বংশোদ্ভুত ইউরোপীয় নাগরিক, ব্রিটেনে পাড়ি জমিয়েছেন স্থায়ীভাবে বসবাসের জন্য। কিন্তু মিলছে না নাগরিকত্ব। তাছাড়া এখনও ব্রিটেনে বসবাস প্রত্যাশী কয়েক হাজার বাংলাদেশি করোনা সংকট ও ভিসা জটিলতায় আটকা পড়েছেন ইউরোপের অনেক দেশে।

রেসিডেন্সের জন্য সময়সীমা বড়িয়ে, এবছরের ডিসেম্বরের শেষ নাগাদ করার আহ্বান জানিয়েছেন অনেকে।

শেয়ার করুন

Leave a Reply




মালিকানা স্বত্ব © এমএমবি নিউজ ২৪- ২০২১
ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ।