সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০২:৪৬ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদঃ
আসন্ন জেলা পরিষদ নির্বাচনে রাজাপুর উপজেলায় সদস্য পদে জমজমাট প্রচারণা আয়ারল্যান্ডকে হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন বাংলাদেশ পঞ্চগড়ে ট্রলারডুবি: মৃত বেড়ে ২৫ সান্তাহারে এ্যাম্পলসহ যুবক গ্রেপ্তার ১ কড়া নাড়ছে দুর্গাপূজা, শেষ সময়ে বগুড়ায় তুলির রঙে রঙিন হচ্ছে প্রতিমা বগুড়ায় ৩৫০০ পিস ইয়াবাসহ গ্রেফতার- ২ মাহমুদুল হাসান সোহাগের ব্যক্তিগত উদ্যোগে ক্রীড়া সামগ্রী বিতরন আজ আমার শেষ দিন এই দেশে, ফেসবুক স্ট্যাটাস লিখে যুবকের আত্মহত্যা মুন্সীগঞ্জে যুবদল কর্মী শাওন নিহতের প্রতিবাদে বগুড়ায় বিক্ষোভ সমাবেশ এবার দুর্গাপূজা ৩২১৬৮ মণ্ডপে কোভিডে আরও ৪ জনের মৃত্যু, শনাক্ত ৩৫০ সরকারি ব্রজমোহন কলেজ মহাত্না অশ্বীনি কুমার (ডিগ্রি) হলে বড় দূর্ঘটনা আতংকে শিক্ষার্থীরা শিল্পীর তুলির টানে ফুটে উঠছে দেবী দুর্গার রূপ!! বগুড়ায় কাঁচাবাজারে অভিযানে চার ব্যবসায়ীর জরিমানা পুলিশের বাধা উপেক্ষা করে সান্তাহারে বিএনপি’র সমাবেশ পাশবিকতা হাত থেকে রক্ষা পেল না প্রতিবন্ধী কিশোরী হাজরে আসওয়াদ: যেভাবে সাদা পাথর কালো হলো বহুমাত্রিক সম্পর্কের রোল মডেল ভারত-বাংলাদেশ ফুটবলে এবার বাংলাদেশের ছেলেদের দুর্দান্ত সাফল্য রোহিঙ্গা প্রত্যাবাসনে সুনির্দিষ্ট পদক্ষেপ নেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
মাননীয় প্রধানমন্ত্রীর উদ্যোক্তা হবার আহ্বানের বিপরীতে ই-কমার্স উদ্যোক্তাদের টুঁটি চেপে ধরার প্রয়াস

মাননীয় প্রধানমন্ত্রীর উদ্যোক্তা হবার আহ্বানের বিপরীতে ই-কমার্স উদ্যোক্তাদের টুঁটি চেপে ধরার প্রয়াস

 

হাসান মাহমুদঃ

যুবকদের চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।একই সঙ্গে উদ্যোক্তা হতে যুবকদের সহযোগিতা ও উৎসাহিত করতে সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছেন তিনি।

গত বৃহস্পতিবার (২০ আগষ্ট) বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ বেজা-এর গভর্নিং বডির ৭তম সভায় ভার্চুয়াল মাধ্যমে গণভবন থেকে সূচনা বক্তব্যে একথা বলেন মাননীয় প্রধানমন্ত্রী।

যুব সমাজকে উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমাদের যুব সমাজকে যেন আকৃষ্ট করতে পারি, তাদের যেন উৎসাহিত করতে পারি। শুধু চাকরির পেছনে ছোটা না, ডিজিটাল প্লাটফর্মে নিজেরা কিছু করে দেখানো, কাজ করা। সেদিকে আমাদের দৃষ্টি দিয়ে কাজ করতে হবে। এবং যুবকদের উদ্যোক্তা হবার মাধ্যমেই ডিজিটাল বাংলাদেশ বির্নিমানের লক্ষ্য আমরা সহসাই পৌছাতে পারব।

দেশের অর্থনীতিকে শক্তিশালী করতে ও কর্মসংস্থান বাড়াতে দেশি-বিদেশি বিনিয়োগ বাড়াতে তাগিদ দেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের লক্ষ্য বিনিয়োগ আকৃষ্ট করা। এখন অনেক বিনিয়োগ- এটা সব সময় এদেশ থেকে ওদেশে ঘুরতে থাকে। আমরা যত বেশি আনতে পারি আমাদের জন্য ভালো। কাজেই বিদেশি বিনিয়োগ যেমন আসবে, দেশেও আমাদের যাদের বিনিয়োগ করার সক্ষমতা আছে তারাও যেন বিনিয়োগ করতে পারে।

আর ঠিক সে সময় যখন বর্তমান সরকারের ভিশন ২১ ও ৪১ নিয়ে কিছু দেশীয় যুবক উদ্যোক্তা হবার স্বপ্নে বিভোর হয়ে রাত দিন তাদের মেধা-শ্রম-বিজ্ঞান মনস্ক জ্ঞান বুদ্ধি ও মুক্ত চিন্তা কাজে লাগিয়ে দেশের e-commerce ব্যবসাকে একটু একটু করে এগিয়ে নিয়ে যাচ্ছে তখন সে সব ষড়যন্ত্রকারীদের এটা ভাল লাগছে না। তাদের একমাত্র টার্গেট বাংলাদেশ থাকবে তলা বিহীন ঝুঁড়ি হয়ে কেন বাংলাদেশের সন্তানরা Alibaba,Amazon, flipkart দের মত বড় e-commerce প্রতিষ্ঠানের হয়ে এদেশের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাবে। কেন মাননীয় প্রধানমন্ত্রীর আহ্বানে তারা সাড়া দিয়ে উদ্যোক্তা হবার স্বপ্ন দেখে এ দেশকে মধ্যম আয়ের দেশ থেকে উন্নত আয়ের দেশে রুপান্তর করতে সাহায্য করবে।
যখন কিছু কিছু start-up ও প্রযুক্তিগত প্লাটফর্ম ছোট ছোট মূলধন খাটিয়ে এদেশের অর্থনীতিতে ভূমিকা রাখতে চলছে ঠিক সে সময় -ই তারা ১/২/৪/৫ বছরের উদীয়মান উদ্যোক্তাদের ভূলভ্রান্তি না ধরিয়ে দিয়ে সোজা কোমর ভেঙে বাংলাদেশের অর্থনীতির পথকে রুদ্ধ করতে দৃশ্যমান ষড়যন্ত্রে লেখনীর মাধ্যমে অবতীর্ণ হয়েছে।

দেশি-বিদেশি বিনিয়োগের জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আমাদের যারা ক্ষুদ্র বিনিয়োগকারীর তাদেরও আমরা যেন উৎসাহিত করতে পারি।
তাহলে আমার প্রশ্ন তাদের কাছে আপনার কেন ক্ষুদ্র বিনিয়োগকারীদের টুঁটি চেপে ধরে দেশীয় উদ্যোক্তাদের মেরে ফেলার ঘৃণ ষড়যন্ত্র করছেন। তার একমাত্র কারন কি তাহলে বর্তমান আওয়ামী সরকার তথা মাননীয় প্রধানমন্ত্রী যে লক্ষ্যে বাংলাদেশকে উন্নত ও সম্মৃদ্ধির পথে এগিয়ে নিয়ে যাচ্ছে তাতে প্রতিবন্ধকতা সৃষ্টি করা।

নতুন প্লাটফর্মের কাজে কিছু কিছু ভূলভ্রান্তি থাকবে, সমাজের যারা দর্পন হিসেবে কাজ করেন কিংবা মহান মুক্তিযুদ্ধের বিনিময়ে অর্জিত এ স্বাধীন বাংলাদেশের অগ্রযাত্রীকে এগিয়ে নিয়ে যেতে হলে নিশ্চয়ই নতুন উদ্যোক্তাদের পাশে থেকে উৎসাহ ও ভূলত্রুটি ধরিয়ে দিয়ে স্বাধীন বাংলাদেশের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য ও বেকারত্বের হ্রাস করার লক্ষ্যে উদীয় মান সকল উদ্যোক্তাদের প্রোমোট করা আমাদের সকলের নৈতিক দায়িত্ব। সাথে সাথে ডিজিটাল বাংলাদেশ বির্নিমানের সুযোগ নিয়ে কেউ যাতে ১৮ কোটি মানুষের সাথে প্রতারনা না করতে পারে সে জন্য সংশ্লিষ্ট সকল পক্ষকেই সজাগ দৃষ্টি রাখতে হবে।
পরিশেষে আমি একজন যুবক উদ্যোক্তা হিসেবে বলতে চাই, বর্তমান ডিজিটাল প্লাটফর্মে শিল্পের বিকাশ ছাড়া কোনো দেশ অগ্রগতি অর্জন করতে পারে না।
তাই আসুন দেশীয় উদ্যোক্তাদের পাশে থেকে তাদের মেধাকে সৎ পথে কাজে লাগাতে সাহায্য করি আর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা ও মাননীয় প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ গড়ার কাজে অর্থনীতিকে সম্মৃদ্ধ করতে সকল সেক্টর কে পজিটিভ প্রোমোট করি।

লেখক- হাসান মাহমুদ
উদ্যোক্তা
রেফারেন্স- মাননীয় প্রধানমন্ত্রীর বক্তব্য (বাংলাদেশ প্রতিদিন)।

শেয়ার করুন

Leave a Reply




মালিকানা স্বত্ব © এমএমবি নিউজ ২৪- ২০২১
ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়াও ব্যবহার করা যাবে। তবে সূত্র এমএমবি নিউজ ২৪ দেয়ার অনুরোধ রইল।
 
বাংলা English