শুক্রবার, ২৩ Jul ২০২১, ১০:৫৯ অপরাহ্ন

সর্বশেষ সংবাদঃ
কোরবানি নিয়ে আপত্তিকর মন্তব্য, আটক প্রধান শিক্ষক হংকং ক্রিকেটে দলের অধিনায়ক আইজাজ খান গ্রেফতার মাইন প্রতিরোধী গাড়ির প্রথম চালান ঢাকায় বিধিনিষেধ ভঙ্গ করে চলছে ফেরি, পায়ে হেঁটে ঢাকা আসছে মানুষ ১৮ বছর হলেই পাওয়া যাবে করোনার টিকা, সিদ্ধান্ত দ্রুতই টি-টোয়েন্টি সিরিজে সমতা ফেরালো জিম্বাবুয়ে বিধিনিষেধের প্রথম দিনে রাজধানীতে ৪০৩ জন গ্রেপ্তার বরগুনার দুই নারী কামারের কাজ করে জীবিকা নির্বাহ আফগান বাহিনীকে সহযোগিতায় কয়েক দফা বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র : পেন্টাগন দ.আফ্রিকায় সহিংসতায় মৃতের সংখ্যা বেড়ে ৩৩৭ পর্দা উঠল টোকিও অলিম্পিকের সন্তানকে রক্ষা করে মারা গেলেন মা পদ্মার পিলারে ফেরির ধাক্কা, তদন্ত কমিটি গঠন বিধিনিষেধ অমান্য: মালয়েশিয়ায় ২৫ বাংলাদেশি গ্রেপ্তার গত ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ১৬৬, শনাক্ত ৬৩৬৪
ইলিশের চার পদ রান্নার রেসিপি

ইলিশের চার পদ রান্নার রেসিপি

ইলিশ। ছবিঃ সংগ্রহীত।

১/ ইলিশ ভাজা

যা লাগবে: ইলিশ মাছ, আদা বাটা, রসুন বাটা, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, ধনিয়া গুঁড়া, তেল, কাঁচা মরিচ, লবণ।

যেভাবে করবেন: ইলিশ মাছ কেটে টুকরো করে ধুয়ে নিন। আদা-রসুন বাটা, হলুদ-মরিচ-ধনিয়া গুঁড়া, লবণ নিন। ইলিশ মাছে পরিমাণ মতো আদা-রসুন বাটা, হলুদ-মরিচ-ধনিয়া গুঁড়া, লবণ দিয়ে ভালোভাবে মাখিয়ে ১৫ মিনিট ফ্রিজে নরমালে রেখে দিন। ফ্রিজে ১৫ মিনিট রাখলে মসলাগুলো মাছের গায়ে হালকাভাবে জমে যাবে এবং ভাজতে সুবিধা হবে। ফ্রাইপ্যানে পরিমাণ মতো তেল দিয়ে লালচে করে ভেজে নিন।

২/ পেঁয়াজে ইলিশ মাখা

যা লাগবে: ইলিশ মাছ ৪-৫ টুকরা, পেঁয়াজ কুচি ১-২ কাপ, আদা বাটা-রসুন বাটা ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, তেল ১-২ কাপ, লবণ স্বাদ মতো।

যেভাবে করবেন: ইলিশ মাছ কেটে টুকরো করে ধুয়ে নিন। প্যানে পেঁয়াজ কুচি, আদা-রসুন বাটা, হলুদ-মরিচ-গুড়া, লবণ এবং মাছগুলো হাতে দিয়ে ভাল করে মেখে প্রথমে ৩-৪ মিনিট মাঝারি আঁচে, পরে আরো একটু কম আঁচে রান্না করুন। পছন্দ মতো মাখানো ঝোল হলে নামিয়ে নিন।

৩/ সর্ষে ইলিশ

যা লাগবে: ইলিশ মাছ টুকরা ৪টি, সরিষা-বাটা আধা কাপ, কাঁচামরিচ বাটা ২/৩টি, পেঁয়াজকুচি আধা কাপ, আদা ও রসুন বাটা ১ চা চামচ, হলুদ-গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদ অনুযায়ী। সরিষার তেল ৩-৪ চামচ, কাঁচামরিচ ৩-৪টি। মরিচ-গুঁড়া পরিমাণ মতো। চিনি সামান্য।

যেভাবে করবেন: একটি পাত্রে ইলিশ মাছের টুকরোগুলো নিয়ে অল্প লবণ, মরিচ ও হলুদ দিয়ে ভালো করে মাখিয়ে নিন। প্যানে সরিষার তেল গরম করে মাছগুলো হালকা স’তে করে নিন। আলাদা বাটিতে তুলে রাখুন। এই প্যানেই পরিমাণ মতো তেল দিয়ে পেঁয়াজ-কুচি হাল্কা ভেজে আদা ও রসুন বাটা দিয়ে আরেকটু ভেজে নিন।

তারপর হলুদ, জিরা, লবণ, মরিচ, সরিষা ও কাঁচামরিচ বাটা দিয়ে মিশিয়ে নিন। এবার পরিমাণ মতো হাল্কা গরম পানি দিয়ে আঁচ বাড়িয়ে কষিয়ে নিন। তারপর মাছগুলো দিয়ে ঢেকে রান্না করুন। মিনিট দশেক অপেক্ষা করুন। ঝোল মাখা মাখা হলে কাঁচা-মরিচ ও চিনি দিয়ে নামিয়ে নিন।

৪/ দই ইলিশ

যা লাগবে: ইলিশ মাছের টুকরো ৪-৫টি, টক দই ১-২ কাপ, আদা-বাটা আধা চা চামচ, রসুন-বাটা আধা চা চামচ, তেজপাতা ১-২টি, পেঁয়াজ-বাটা ১ টেবিল চামচ, পেঁয়াজ মিহি করে কাটা ১ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ, কাঁচামরিচ ৭-৮টি, পানি ও তেল পরিমাণ মতো।

যেভাবে করবেন: মাছের টুকরোগুলো ভালো করে ধুয়ে নিন। পাত্রে ঘি এবং তেল একসঙ্গে গরম করে নিন। এরপর কুচি করা পেঁয়াজ দিয়ে হালকা ভেজে তাতে সব বাটা ও গুঁড়া মসলা, টক দই, তেজপাতা, স্বাদ অনুযায়ী লবণ এবং পানি দিয়ে মসলা ভালো করে কষিয়ে নিন।

তারপর মাছের টুকরোগুলো মসলায় ঢেলে তাতে সামান্য পানি ও কাঁচামরিচ দিয়ে রান্না করুন ১০ মিনিট। মাছ মাখা মাখা হয়ে এলে নামিয়ে পরিবেশন করুন।

শেয়ার করুন

Leave a Reply




মালিকানা স্বত্ব © এমএমবি নিউজ ২৪- ২০২১
ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ।