শুক্রবার, ২৩ Jul ২০২১, ০৯:১৯ অপরাহ্ন

সর্বশেষ সংবাদঃ
হংকং ক্রিকেটে দলের অধিনায়ক আইজাজ খান গ্রেফতার মাইন প্রতিরোধী গাড়ির প্রথম চালান ঢাকায় বিধিনিষেধ ভঙ্গ করে চলছে ফেরি, পায়ে হেঁটে ঢাকা আসছে মানুষ ১৮ বছর হলেই পাওয়া যাবে করোনার টিকা, সিদ্ধান্ত দ্রুতই টি-টোয়েন্টি সিরিজে সমতা ফেরালো জিম্বাবুয়ে বিধিনিষেধের প্রথম দিনে রাজধানীতে ৪০৩ জন গ্রেপ্তার বরগুনার দুই নারী কামারের কাজ করে জীবিকা নির্বাহ আফগান বাহিনীকে সহযোগিতায় কয়েক দফা বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র : পেন্টাগন দ.আফ্রিকায় সহিংসতায় মৃতের সংখ্যা বেড়ে ৩৩৭ পর্দা উঠল টোকিও অলিম্পিকের সন্তানকে রক্ষা করে মারা গেলেন মা পদ্মার পিলারে ফেরির ধাক্কা, তদন্ত কমিটি গঠন বিধিনিষেধ অমান্য: মালয়েশিয়ায় ২৫ বাংলাদেশি গ্রেপ্তার গত ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ১৬৬, শনাক্ত ৬৩৬৪ কঠোর বিধিনিষেধে রাজধানীর চিত্র
দিনাজপুরে কোরবানির হাটে এবারই প্রথম পাওয়া যাবে দুম্বা

দিনাজপুরে কোরবানির হাটে এবারই প্রথম পাওয়া যাবে দুম্বা

শখের বশে মরু অঞ্চলের দুম্বা পালন, পরবর্তীতে বাণিজ্যিক খামার গড়ে তুলে সফলতা পেয়েছেন দিনাজপুরের বোচাগঞ্জের বিশিষ্ট ব্যবসায়ী আব্দুল হান্নান নামের এক ব্যক্তি।

এবারই প্রথম কোরবানির হাটে এ দুম্বা বিক্রির জন্য তোলা হবে। এরই মধ্যে দুম্বার খামারটি দেখতে দূর-দূরান্ত থেকে আসছেন অনেকে। বোচাগঞ্জ উপজেলার আব্দুল হান্নান শিল্পাঞ্চলের রামদাসপাড়ায় গড়ে ওঠা মেসার্স জহুরা ইন্ড্রাস্ট্রিজের তত্ত্বাবধানে দুম্বার খামারটি।

বোচাগঞ্জ উপজেলার ধান-চাল ব্যবসায়ী ও দুম্বা খামারের মালিক আব্দুল হান্নান আশা করেন এক একটি দুম্বা ৭০ থেকে ৮০ হাজার টাকায় বিক্রি হবে।

শখের বশে চার বছর আগে ভারতের রাজস্থান থেকে ৬টি দুম্বা শাবক এনে লালন-পালন করেছিলাম বলে জানান তিনি।

তিনি আরও বলেন, বর্তমানে খামারে দুম্বার সংখ্যা প্রায় অর্ধশতাধিক। মরু অঞ্চলের প্রাণী দুম্বা সঠিকভাবে পরিচর্যা করলে যে কোনো দেশে যে কোনো জায়গায় খামার করে স্বাবলম্বী হওয়া সম্ভব।

আসছে পবিত্র ঈদুল আজহার কোরবানির হাটে দুম্বা বিক্রির জন্য ওঠানো হবে। ইচ্ছে করলে যে কেউ খামারের এসে দুম্বা কোরবানির জন্য ক্রয় করতে পারবেন বলেও জানান তিনি।

বোচাগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আব্দুস ছালাম জানান, মরু অঞ্চলের এসব প্রাণী যে কোনো পরিবেশে সঠিক পরিচর্যার মাধ্যমে লালনপালন করা যায়। অনেকেই এটাকে বাণিজ্যিকভাবে নিতে পারেন। বোচাগঞ্জের দুম্বার খামারটি অত্র এলাকার মানুষের কাছে একটি ব্যতিক্রমী খামার হিসেবে নজর কেড়েছে।

শেয়ার করুন

Leave a Reply




মালিকানা স্বত্ব © এমএমবি নিউজ ২৪- ২০২১
ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ।