শুক্রবার, ২৩ Jul ২০২১, ১০:৫৮ অপরাহ্ন

সর্বশেষ সংবাদঃ
কোরবানি নিয়ে আপত্তিকর মন্তব্য, আটক প্রধান শিক্ষক হংকং ক্রিকেটে দলের অধিনায়ক আইজাজ খান গ্রেফতার মাইন প্রতিরোধী গাড়ির প্রথম চালান ঢাকায় বিধিনিষেধ ভঙ্গ করে চলছে ফেরি, পায়ে হেঁটে ঢাকা আসছে মানুষ ১৮ বছর হলেই পাওয়া যাবে করোনার টিকা, সিদ্ধান্ত দ্রুতই টি-টোয়েন্টি সিরিজে সমতা ফেরালো জিম্বাবুয়ে বিধিনিষেধের প্রথম দিনে রাজধানীতে ৪০৩ জন গ্রেপ্তার বরগুনার দুই নারী কামারের কাজ করে জীবিকা নির্বাহ আফগান বাহিনীকে সহযোগিতায় কয়েক দফা বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র : পেন্টাগন দ.আফ্রিকায় সহিংসতায় মৃতের সংখ্যা বেড়ে ৩৩৭ পর্দা উঠল টোকিও অলিম্পিকের সন্তানকে রক্ষা করে মারা গেলেন মা পদ্মার পিলারে ফেরির ধাক্কা, তদন্ত কমিটি গঠন বিধিনিষেধ অমান্য: মালয়েশিয়ায় ২৫ বাংলাদেশি গ্রেপ্তার গত ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ১৬৬, শনাক্ত ৬৩৬৪
চাঁদপুরে অর্ধশত গ্রামে পালিত হচ্ছে ঈদ

চাঁদপুরে অর্ধশত গ্রামে পালিত হচ্ছে ঈদ

চাঁদপুরে অর্ধশত গ্রামে মঙ্গলবার (২০ জুলাই) পবিত্র ঈদুল আজহা উদযাপিত হচ্ছে। বিগত প্রায় নয় দশক ধরে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে মিল রেখে জেলার হাজীগঞ্জ, ফরিদগঞ্জ, শাহরাস্তি ও মতলব উত্তরের এসব গ্রামের একাংশ ঈদ উদযাপন করছেন। ভোর থেকেই উৎসবের পরিবেশ বিরাজ করছে এলাকাতে।

জানা গেছে, ১৯২৮ সাল থেকে চাঁদপুর জেলার হাজীগঞ্জ উপজেলার সাদ্রা গ্রামের মরহুম পীর মাওলানা ইসহাক (রহ.) চন্দ্র মাস ও সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে এ এলাকায় রোজা ও দুটি ঈদ উদযাপন প্রচলন করেন। তার সেই ধারা অনুযায়ী অনুসারীরা এখনও তা পালন করে আসছেন।

হাজীগঞ্জের সাদ্রা সিনিয়র মাদ্রাসা মাঠ, দক্ষিণ বলাখাল, ওলিপুর, ফরিদগঞ্জের বদরপুর, উভারামপুর, টোরা মুন্সিরহাটসহ আরো কয়েকটি এলাকায় ঈদের জামাত অনুষ্ঠিত হচ্ছে।

ঈদের জামাত শেষে এসব এলাকাসহ অর্ধশত গ্রামের মুসলিম সম্প্রদায় পশু কোরবানি করবেন।

এদিকে করোনা পরিস্থিতিতে ঈদের জামাতে স্বাস্থ্যবিধি মেনে চলা হয় কিনা এবং ঈদ উৎসবকে নির্বিঘ্ন করতে প্রশাসনের কর্মকর্তা ও পুলিশ সদস্য এসব এলাকায় মোতায়েন করা হয়েছে বলে চাঁদপুর জেলা প্রশাসক ও জেলা পুলিশ সুপার কার্যালয় থেকে জানানো হয়েছে।

অন্যদিকে মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে পটুয়াখালীর ৩০টি গ্রামেও আজ পবিত্র ঈদুল আজহা উদযাপিত হচ্ছে।

ঈদের জামাত শেষে এসব গ্রামের ধর্মপ্রাণ মুসলমানরা পশু কোরবানি করবেন।

শেয়ার করুন

Leave a Reply




মালিকানা স্বত্ব © এমএমবি নিউজ ২৪- ২০২১
ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ।