শুক্রবার, ২৩ Jul ২০২১, ০৮:৪৮ অপরাহ্ন

সর্বশেষ সংবাদঃ
হংকং ক্রিকেটে দলের অধিনায়ক আইজাজ খান গ্রেফতার মাইন প্রতিরোধী গাড়ির প্রথম চালান ঢাকায় বিধিনিষেধ ভঙ্গ করে চলছে ফেরি, পায়ে হেঁটে ঢাকা আসছে মানুষ ১৮ বছর হলেই পাওয়া যাবে করোনার টিকা, সিদ্ধান্ত দ্রুতই টি-টোয়েন্টি সিরিজে সমতা ফেরালো জিম্বাবুয়ে বিধিনিষেধের প্রথম দিনে রাজধানীতে ৪০৩ জন গ্রেপ্তার বরগুনার দুই নারী কামারের কাজ করে জীবিকা নির্বাহ আফগান বাহিনীকে সহযোগিতায় কয়েক দফা বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র : পেন্টাগন দ.আফ্রিকায় সহিংসতায় মৃতের সংখ্যা বেড়ে ৩৩৭ পর্দা উঠল টোকিও অলিম্পিকের সন্তানকে রক্ষা করে মারা গেলেন মা পদ্মার পিলারে ফেরির ধাক্কা, তদন্ত কমিটি গঠন বিধিনিষেধ অমান্য: মালয়েশিয়ায় ২৫ বাংলাদেশি গ্রেপ্তার গত ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ১৬৬, শনাক্ত ৬৩৬৪ কঠোর বিধিনিষেধে রাজধানীর চিত্র
সেলিনা হোসেনের কাকতাড়ুয়া উপন্যাসের প্রধান নায়কই যেন নেত্রকোনার তৌফিক (ভিডিও)

সেলিনা হোসেনের কাকতাড়ুয়া উপন্যাসের প্রধান নায়কই যেন নেত্রকোনার তৌফিক (ভিডিও)

মোঃ রাসেল হাসান, নেত্রকোনা প্রতিনিধি:

“রাত পোহালে দিনের আলো, সূয্যি ডুবলে আঁধার, ওর কাছে দুটোই সমান। হাটে-মাঠে ঘুরে বেড়ায়। ঘুরতে ঘুরতে কখন যে কোথায় যায় সে হিসাব রাখেনা। ওর কাছে পূর্ব-পশ্চিম উত্তর-দক্ষিণ সব সমান। মনে করে যেদিকে চোখ যায় সেদিকেই ওর জন্য রাস্তা খোলা।” ছোট ছোট মনোমুগ্ধকর এই পঙক্তিগুলো জননন্দিত কথাসাহিত্যিক সেলিনা হোসেনের কাকতাড়ুয়া উপন্যাসের। এর প্রধান নায়ক বুধা’ই যেন নেত্রকোনার ১৫বছর বয়সী তৌফিক মিয়া। নেত্রকোনা জেলা সদরের মৌগাতী ইউনিয়নের নগুয়া কুশলগাঁও গ্রামের রুক্ষু মিয়ার ছেলে আপন খেয়ালী তৌফিক সারাদিন ঘুরে বেড়ায়। নদীর উচু ব্রিজ থেকে ঝাপ দিয়ে পড়তে থাকে অনবরত। আবার দৌড়ে উঠে পড়ে চলন্ত গাড়িতে।

তৌফিককে পাওয়া যায় সমাজ উন্নয়নের বিভিন্ন কর্মকান্ডেও। গত ১৭ই জুলাই সরেজমিনে দেখা যায়, সে ঢুপিখালী নদীর ব্রিজের ঢালু(রাস্তা থেকে ক্রমশ উচু ব্রিজটি এক পর্যায়ে এতটাই অসমতল যে অটোও উঠতে চেয়ে পেছনে চলে যায় হোঁচট খেয়ে) অংশ সমতল করার জন্য এলাকার অন্যদের সাথে ব্রিজে কাজ করছে।

তার দুরন্তপনা সম্পর্কে স্থানীয় নয়ন মিয়া (৩৫) বলেন, “ওর তো কাজ কাম নাই, পড়াশোনাও করে না। সারাদিন ঘুরে। দৌড়ে উঠে পড়ে এ গাড়ি থেকে ও গাড়িতে। ব্রিজ থেকে ঝাপ দিয়ে পড়ে নদীতে। নদী থেকে পুকুরে আবার নদীতে। সে আছেই এসবের মধ্যে।” তামিম হাসান মিলন(১৮) বলেন, “ও ব্যথা পাইলে তো এমন করত না। এত উচু থেকে ঝাপ মেরে অনেক পড়ে ভাসে। আমরা দেখি ভালোই লাগে।”
তৌফিক প্রতিদিনই যখন ব্রিজ থেকে ঝাপ দিয়ে পড়ে তখন স্থানীয় সময়ের সাড়া জাগানো কবি ও সাংবাদিক মোঃ রাসেল হাসানকে সামনে দিয়ে যেতে দেখলেই ভিডিও করার জন্য অনুরোধ করে। সে বলে এটা বাংলাদেশের সবাইকে দেখাইবা।

তৌফিককে এলাকার অনেকেই দুঃখু নামে ডাকতে শোনা যায়। সে আর কি করে জানতে চাইলে সে জানায়, মানুষ তাকে সুপারি ও নারকেল পেরে দেওয়ার জন্য ডেকে নেয়। সে সুপারি গাছ ও নারকেল গাছ বেয়ে মালিকদের সুপারি ও নারকেল পেরে দেয়। এতে মালিকরা তাকে কিছু বকশিস দেন।

কাকতাড়ুয়া উপন্যাসেও বুধাকে তৌফিকের মতো আপন খেয়ালী দেখা যায়। বুধা একাত্তরে মুক্তিযুদ্ধেও অংশগ্রহণ করেছিল।

কাকতাড়ুয়া উপন্যাসটি বাংলাদেশের মাধ্যমিক স্তরের নবম-দশম শ্রেণীর পাঠ্য বইয়ের অন্তভূক্ত। মুক্তিযুদ্ধের বাস্তবিক আখ্যানে রচিত উপন্যাসটি ১৯৯৬ সালে প্রকাশিত হয়। উপন্যাসে পরিবার হারা বুধা মারাত্বক টেকনিকে জ্বালিয়ে দিয়েছিল এলাকার রাজাকারদের বাড়ি, উড়িয়ে দিয়েছিল মিলিটারিদের ক্যাম্প। বুধা দেশ স্বাধীন করেও বুকের ভিতর মুক্তিযুদ্ধ ধারণ করে কাকতাড়ুয়া সেজে দাড়িয়ে থাকতো আপন মনে, অবলীলাক্রমে।

শেয়ার করুন

Leave a Reply




মালিকানা স্বত্ব © এমএমবি নিউজ ২৪- ২০২১
ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ।