শুক্রবার, ২৩ Jul ২০২১, ১০:২৯ অপরাহ্ন

সর্বশেষ সংবাদঃ
কোরবানি নিয়ে আপত্তিকর মন্তব্য, আটক প্রধান শিক্ষক হংকং ক্রিকেটে দলের অধিনায়ক আইজাজ খান গ্রেফতার মাইন প্রতিরোধী গাড়ির প্রথম চালান ঢাকায় বিধিনিষেধ ভঙ্গ করে চলছে ফেরি, পায়ে হেঁটে ঢাকা আসছে মানুষ ১৮ বছর হলেই পাওয়া যাবে করোনার টিকা, সিদ্ধান্ত দ্রুতই টি-টোয়েন্টি সিরিজে সমতা ফেরালো জিম্বাবুয়ে বিধিনিষেধের প্রথম দিনে রাজধানীতে ৪০৩ জন গ্রেপ্তার বরগুনার দুই নারী কামারের কাজ করে জীবিকা নির্বাহ আফগান বাহিনীকে সহযোগিতায় কয়েক দফা বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র : পেন্টাগন দ.আফ্রিকায় সহিংসতায় মৃতের সংখ্যা বেড়ে ৩৩৭ পর্দা উঠল টোকিও অলিম্পিকের সন্তানকে রক্ষা করে মারা গেলেন মা পদ্মার পিলারে ফেরির ধাক্কা, তদন্ত কমিটি গঠন বিধিনিষেধ অমান্য: মালয়েশিয়ায় ২৫ বাংলাদেশি গ্রেপ্তার গত ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ১৬৬, শনাক্ত ৬৩৬৪
আজ পবিত্র ঈদুল আজহা

আজ পবিত্র ঈদুল আজহা

দেশব্যাপী আজ বুধবার (২১ জুলাই) ত্যাগের মহিমায় পালিত হবে পবিত্র ঈদুল আজহা। করোনাকালে এটি চতুর্থ ঈদ। নামাজ আদায় শেষে ত্যাগের মহিমায় পশু কোরবানি দেবেন মুসল্লিরা।

পবিত্র হাদিসের বর্ণনা অনুযায়ী, প্রতি বছর জিলহজ মাসের ১০ তারিখে বিশ্ব মুসলিম ময়দানে নামাজ আদায়ের পর যার যা সাধ্য ও পছন্দ অনুযায়ী পশু কোরবানি দিয়ে থাকেন। আরবি আজহা এবং কোরবান উভয় শব্দের অর্থ হচ্ছে উত্সর্গ।

কোরবানি শব্দের উত্পত্তিগত অর্থ হচ্ছে আত্মত্যাগ, আত্মোৎসর্গ, নিজেকে বিসর্জন, নৈকট্য লাভের চেষ্টা, অতিশয় নিকটবর্তী হওয়া প্রভৃতি।
এদিকে দেশের জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে সকাল ৭টা থেকে পাঁচটি জামাত অনুষ্ঠিত হবে। সকাল ৭টার পর পর্যায়ক্রমে ৮টা, ৯টা, ১০টা ও ১০টা ৪৫ মিনিটে অনুষ্ঠিত হবে জামাতগুলো। নগরবাসীকে নিজ নিজ বাসার কাছের মসজিদে স্বাস্থ্যবিধি মেনে নামাজ পড়তে হবে।

করোনাভাইরাসের ভয়াল থাবায়, গেলো কয়েকটি ঈদের মতো এবারও জাতীয় ঈদগাহ মাঠে অনুষ্ঠিত হচ্ছে না ঈদের জামাত। তবে রাজধানীর বাইরের মাঠগুলোতে স্থানীয় সরকারের অনুমতি সাপেক্ষে জামাত অনুষ্ঠিত হবে।

সেক্ষেত্রে ১২টি স্বাস্থ্যবিধি মানতে হবে। নামাজ শেষে করা যাবে না কোলাকুলি। যাবে না হাত মেলানোও। ঈদের নামাজের জামাতে আগত প্রত্যেক মুসল্লিকে অবশ্যই মাস্ক পরতে হবে।

আর কুরবানির সময়ও স্বাস্থ্যবিধি মানার নির্দেশনা দেয়া হয়েছে। রাস্তায় আবর্জনা বা বর্জ্য না ফেলে নির্দিষ্ট পলিথিনে ফেলার আহ্বান জানানো হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply




মালিকানা স্বত্ব © এমএমবি নিউজ ২৪- ২০২১
ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ।