শুক্রবার, ২৩ Jul ২০২১, ০৮:৪৪ অপরাহ্ন

সর্বশেষ সংবাদঃ
হংকং ক্রিকেটে দলের অধিনায়ক আইজাজ খান গ্রেফতার মাইন প্রতিরোধী গাড়ির প্রথম চালান ঢাকায় বিধিনিষেধ ভঙ্গ করে চলছে ফেরি, পায়ে হেঁটে ঢাকা আসছে মানুষ ১৮ বছর হলেই পাওয়া যাবে করোনার টিকা, সিদ্ধান্ত দ্রুতই টি-টোয়েন্টি সিরিজে সমতা ফেরালো জিম্বাবুয়ে বিধিনিষেধের প্রথম দিনে রাজধানীতে ৪০৩ জন গ্রেপ্তার বরগুনার দুই নারী কামারের কাজ করে জীবিকা নির্বাহ আফগান বাহিনীকে সহযোগিতায় কয়েক দফা বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র : পেন্টাগন দ.আফ্রিকায় সহিংসতায় মৃতের সংখ্যা বেড়ে ৩৩৭ পর্দা উঠল টোকিও অলিম্পিকের সন্তানকে রক্ষা করে মারা গেলেন মা পদ্মার পিলারে ফেরির ধাক্কা, তদন্ত কমিটি গঠন বিধিনিষেধ অমান্য: মালয়েশিয়ায় ২৫ বাংলাদেশি গ্রেপ্তার গত ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ১৬৬, শনাক্ত ৬৩৬৪ কঠোর বিধিনিষেধে রাজধানীর চিত্র
বিপাকে চামড়া ব্যবসায়ীরা

বিপাকে চামড়া ব্যবসায়ীরা

ট্যানারি মালিকদের কাছে বকেয়া পড়ে আছে বছরের পর বছর। ট্যানারি মালিকদের পরের স্তরে পৌঁছেনি করোনাকালীন সরকারি অনুদানের অর্থ। এরইমধ্যে ঈদের পরদিন থেকে সরকারের কঠোর লকডাউনের ঘোষণায় বিপাকে আড়তদার ও মৌসুমী চামড়া ব্যবসায়ীরা।

গ্রাম থেকে পশুর চামড়া সংগ্রহ করে লবণসহ নানা প্রক্রিয়ার পর ট্যানারি মালিকের হাতে তুলে দিয়ে কয়েক বছর ধরে ধর্না দিয়েও পাওনা টাকা পাননি পলাশবাড়ির সেলিম মিয়া। এবার ঈদে চামড়া কেনার পুঁজি নিয়ে দিশেহারা তিনি। একই দশা তার মতো অধিকাংশ আড়ৎদার ও ফড়িয়াদেরও।

ঈদের পরদিন থেকে সরকারের কঠোর লকডাউনের ঘোষণায় চামড়া সংগ্রহ, পরিবহন ও বিপণন নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা। চামড়া ব্যবসায়ীরা বলছেন, একদিকে বকেয়া আরেকদিকে করোনাকালীন অনুদানের অর্থও ট্যানারি মালিকদের হাতে। এমন পরিস্থিতিতে বকেয়া পাওনা পরিশোধের দাবি স্থানীয় জনপ্রতিনিধিদের।

গাইবান্ধার পলাশবাড়ি চামড়া ব্যবসায়ী সমিতির সভাপতি আফতাব হোসেন মোল্লা বলেন, কাঁচামাল কিনতে গিয়ে কয়েক বছরে নিঃস্ব হয়ে গেছি। প্রণোদনা যেভাবে দেওয়া হয়েছে, সেভাবে আমরা পাইনি। প্রণোদনা দেওয়া হয়েছে ট্যানারি মালিকদের। তারা তো আমাদের দেয়নি।

পলাশবাড়ি উপজেলা চেয়ারম্যান একেএম মোকছেদ চৌধুরী বিদ্যুৎ বলেন, তারা এ টাকা পরিশোধ না করে যদি অন্য চিন্তা করে, তবে চামড়া শিল্প ধ্বংস হয়ে যাবে। এতে আমার এলাকা ব্যাপক ক্ষতিগ্রস্ত হবে।

ট্যানারি মালিক ও বাহিরের আড়ৎদারদের কাছে পলাশবাড়িসহ জেলার চামড়া ব্যবসায়ীদের বকেয়ার পরিমাণ প্রায় কোটি টাকা।

শেয়ার করুন

Leave a Reply




মালিকানা স্বত্ব © এমএমবি নিউজ ২৪- ২০২১
ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ।