শুক্রবার, ২৩ Jul ২০২১, ০৯:০৮ অপরাহ্ন

সর্বশেষ সংবাদঃ
হংকং ক্রিকেটে দলের অধিনায়ক আইজাজ খান গ্রেফতার মাইন প্রতিরোধী গাড়ির প্রথম চালান ঢাকায় বিধিনিষেধ ভঙ্গ করে চলছে ফেরি, পায়ে হেঁটে ঢাকা আসছে মানুষ ১৮ বছর হলেই পাওয়া যাবে করোনার টিকা, সিদ্ধান্ত দ্রুতই টি-টোয়েন্টি সিরিজে সমতা ফেরালো জিম্বাবুয়ে বিধিনিষেধের প্রথম দিনে রাজধানীতে ৪০৩ জন গ্রেপ্তার বরগুনার দুই নারী কামারের কাজ করে জীবিকা নির্বাহ আফগান বাহিনীকে সহযোগিতায় কয়েক দফা বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র : পেন্টাগন দ.আফ্রিকায় সহিংসতায় মৃতের সংখ্যা বেড়ে ৩৩৭ পর্দা উঠল টোকিও অলিম্পিকের সন্তানকে রক্ষা করে মারা গেলেন মা পদ্মার পিলারে ফেরির ধাক্কা, তদন্ত কমিটি গঠন বিধিনিষেধ অমান্য: মালয়েশিয়ায় ২৫ বাংলাদেশি গ্রেপ্তার গত ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ১৬৬, শনাক্ত ৬৩৬৪ কঠোর বিধিনিষেধে রাজধানীর চিত্র
বদলে যাচ্ছে ‘টিকটকের’ নাম!

বদলে যাচ্ছে ‘টিকটকের’ নাম!

People pick up debris at the site of an explosion in Sadr City district of Baghdad, Iraq July 19, 2021. REUTERS/Wissam Al-Okaili

ভারতে অন্যতম জনপ্রিয় ভিডিও অ্যাপ ‘টিকটক’। নানা টানাপোড়নে গত বছর থেকে ভারতে চীনের বেশ কিছু অ্যাপ বন্ধ করে দেয় ভারত। তারমধ্যে অন্যতম ছিল ‘টিকটক’ এবং ‘পাবজি’। তবে ভারতে ‘পাবজি’ ফিরে আসার বিষয়ে নানা আলোচনা হয়েছে। সেই তালিকায় এবার যুক্ত হলো ‘টিকটক’-এর নামও।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের খবরে বলা হয়েছে, ভারতে ফিরে আসছে ‘টিকটক’। চলতি মাসের ৬ জুলাই ‘টিকটক’-এর মালিক কোম্পানি বাইটডান্স-এর পক্ষে সরকারের কাছে আবেদন জানানো হয়েছে। নতুন আবেদনে বদলে ফেলা হয়েছে অ্যাপটির নামও। প্রতিষ্ঠানটি বলেছে, দেশের তথ্যপ্রযুক্তি আইন মেনেই ব্যবসা করবে তারা।

নামবদল মানে, এ ক্ষেত্রে অবশ্য শুধুমাত্র বানান বদল। নামের উচ্চারণ একই থাকছে। ইংরেজিতে ‘টি-আই-কে-টি-ও-কে’ থেকে নতুন বানান হচ্ছে ‘টি-আই-সি-কে-টি-ও-সি-কে’।

তবে কবে এই অ্যাপটি ফিরবে, তা অবশ্য এখনও জানা যায়নি। বিষয়টি এখনও সরকারের কাছে বিচারাধীন।

গত বছর ৫৯টি চীনা অ্যাপকে নিষিদ্ধ করার কথা ঘোষণা করে ভারত সরকার। এই অ্যাপগুলোর মধ্যে রয়েছে টিকটক, উইচ্যাট এবং ইউসি ব্রাউজারের মতো জনপ্রিয় অ্যাপও। গত বছরের ২৯ জুন ভারতের তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় জানায়, ওই চীনা অ্যাপগুলো দেশের সার্বভৌমত্ব, অখণ্ডতা, দেশের সুরক্ষার জয়ে ক্ষতিকারক। সে কারণেই ওই অ্যাপগুলো নিষিদ্ধ করা হয়েছে।

‘টিকটক’-এর অনুপস্থিতিতে ইনস্টাগ্রাম, ফেসবুকের মতো অ্যাপ একই ধরনের বিষয় নিজেদের নেটমাধ্যমে নিয়ে আসার চেষ্টা করেছে। কিন্তু সেগুলির কোনওটিই ‘টিকটক’-এর মতো জনপ্রিয় হয়নি।

শেয়ার করুন

Leave a Reply




মালিকানা স্বত্ব © এমএমবি নিউজ ২৪- ২০২১
ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ।