শুক্রবার, ২৩ Jul ২০২১, ০৯:১২ অপরাহ্ন

সর্বশেষ সংবাদঃ
হংকং ক্রিকেটে দলের অধিনায়ক আইজাজ খান গ্রেফতার মাইন প্রতিরোধী গাড়ির প্রথম চালান ঢাকায় বিধিনিষেধ ভঙ্গ করে চলছে ফেরি, পায়ে হেঁটে ঢাকা আসছে মানুষ ১৮ বছর হলেই পাওয়া যাবে করোনার টিকা, সিদ্ধান্ত দ্রুতই টি-টোয়েন্টি সিরিজে সমতা ফেরালো জিম্বাবুয়ে বিধিনিষেধের প্রথম দিনে রাজধানীতে ৪০৩ জন গ্রেপ্তার বরগুনার দুই নারী কামারের কাজ করে জীবিকা নির্বাহ আফগান বাহিনীকে সহযোগিতায় কয়েক দফা বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র : পেন্টাগন দ.আফ্রিকায় সহিংসতায় মৃতের সংখ্যা বেড়ে ৩৩৭ পর্দা উঠল টোকিও অলিম্পিকের সন্তানকে রক্ষা করে মারা গেলেন মা পদ্মার পিলারে ফেরির ধাক্কা, তদন্ত কমিটি গঠন বিধিনিষেধ অমান্য: মালয়েশিয়ায় ২৫ বাংলাদেশি গ্রেপ্তার গত ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ১৬৬, শনাক্ত ৬৩৬৪ কঠোর বিধিনিষেধে রাজধানীর চিত্র
২০-৩০ টাকায় বিক্রি হচ্ছে প্রতি বর্গফুট লবণ ছাড়া গরুর চামড়া

২০-৩০ টাকায় বিক্রি হচ্ছে প্রতি বর্গফুট লবণ ছাড়া গরুর চামড়া

লবণযুক্ত চামড়ার বেঁধে দেয়া দরের চেয়ে ১৫ থেকে ২০ টাকা কমে লবণছাড়া চামড়া কিনছেন ঢাকার আড়তাদার ও ট্যানারি মালিকরা। প্রতি বর্গফুট গরুর চামড়ার দাম পড়ছে গড়ে ২০ থেকে ৩০ টাকা। দাম নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখিয়েছেন মৌসুমি ব্যবসায়ীরা। অন্যদিকে, গত দুই বছরের মতো এবার কোনভাবেই বিপর্যয় হবে না বলে জানিয়েছেন ট্যানারি মালিকরা।

রাজধানীর সায়েন্স ল্যাবে একটি গরুর চামড়া বিক্রি হয়েছে ৩০০ টাকায়। ট্যানারির প্রতিনিধি জানান, আকার হবে অন্তত ১৮ বর্গফুট। অর্থাৎ প্রতিবর্গফুটের দাম ১৭ টাকার কিছু কম। মান ভালো হলেও, দাম পাওয়া যাচ্ছে কিনা, এমন প্রশ্নের জবাবে হতাশ ছিলেন সায়েন্স ল্যাবে আসা মৌসুমি ব্যবসায়ীরা। যদিও দুপুর সোয়া দুইটা নাগাদ স্বাস্থ্যঝুঁকির কারণ দেখিয়ে সায়েন্স ল্যাবে চামড়া বেচাকেনা বন্ধের নির্দেশ দেয় পুলিশ।

তবে বেচাকেনা চলেছে লালবাগের পোস্তায়। মিলেছে সন্তুষ্ট বিক্রেতাদের দেখাও। এখানে ২০ থেকে ২৫ বর্গফুটের মাঝারি আকারের গরুর চামড়া বিক্রি হয়েছে ৬’শ থেকে ৭’শ টাকায়।

এ বছর লবণযুক্ত প্রতি বর্গফুট গরুর চামড়া রাজধানীতে ৪০ থেকে ৪৫ টাকা আর ঢাকার বাইরে ৩৩ থেকে ৩৭ টাকা ঠিক করে দিয়েছে বাণিজ্যমন্ত্রণালয়। খাসির চামড়া ১৫ থেকে ১৭ টাকা আর বকরির চামড়া ১২ থেকে ১৪ টাকায় কিনতে রাজি হয়েছেন আড়তদার ও ট্যানারি মালিকরা। এ বছর গরু-মহিষ-ছাগল-বকরি সবমিলে ৯০ লাখ বর্গফুট চামড়া সংগ্রহ করতে চান ব্যবসায়ীরা।

শেয়ার করুন

Leave a Reply




মালিকানা স্বত্ব © এমএমবি নিউজ ২৪- ২০২১
ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ।