শুক্রবার, ২৩ Jul ২০২১, ১০:১২ অপরাহ্ন

সর্বশেষ সংবাদঃ
কোরবানি নিয়ে আপত্তিকর মন্তব্য, আটক প্রধান শিক্ষক হংকং ক্রিকেটে দলের অধিনায়ক আইজাজ খান গ্রেফতার মাইন প্রতিরোধী গাড়ির প্রথম চালান ঢাকায় বিধিনিষেধ ভঙ্গ করে চলছে ফেরি, পায়ে হেঁটে ঢাকা আসছে মানুষ ১৮ বছর হলেই পাওয়া যাবে করোনার টিকা, সিদ্ধান্ত দ্রুতই টি-টোয়েন্টি সিরিজে সমতা ফেরালো জিম্বাবুয়ে বিধিনিষেধের প্রথম দিনে রাজধানীতে ৪০৩ জন গ্রেপ্তার বরগুনার দুই নারী কামারের কাজ করে জীবিকা নির্বাহ আফগান বাহিনীকে সহযোগিতায় কয়েক দফা বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র : পেন্টাগন দ.আফ্রিকায় সহিংসতায় মৃতের সংখ্যা বেড়ে ৩৩৭ পর্দা উঠল টোকিও অলিম্পিকের সন্তানকে রক্ষা করে মারা গেলেন মা পদ্মার পিলারে ফেরির ধাক্কা, তদন্ত কমিটি গঠন বিধিনিষেধ অমান্য: মালয়েশিয়ায় ২৫ বাংলাদেশি গ্রেপ্তার গত ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ১৬৬, শনাক্ত ৬৩৬৪
লাখ টাকার গরুর চামড়া ৬০০ থেকে ৯০০ টাকা

লাখ টাকার গরুর চামড়া ৬০০ থেকে ৯০০ টাকা

রাজধানীতে কোরবানির গরুর প্রতি পিস চামড়া গুণগতমান ও আকৃতিভেদে ৬০০ থেকে ৯০০ টাকার মধ্যে বিক্রি হচ্ছে। তবে জেলা শহরের অনেক ব্যবসায়ীই অভিযোগ করেছেন তারা প্রত্যাশিত দাম পাচ্ছেন না। বুধবার (২১ জুলাই) ঢাকার কাঁচা চামড়া বিক্রির নির্ধারিত স্থান লালবাগের পোস্তা আড়তে চামড়া কেনাবেচার অস্থায়ী হাট বসতে দেখা গেছে। এছাড়া সিটি কলেজের উল্টো দিকে সায়েন্সল্যাব ও ল্যাবএইড এলাকা থেকে কলাবাগান মোড় পর্যন্ত বসেছে চামড়া কেনাবেচার অস্থায়ী হাট। বিকেল ৪টা পর্যন্ত এই অস্থায়ী হাট থেকে ৮০ হাজারের অধিক কাঁচা চামড়া কেনাবেচা হয়েছে বলে জানিয়েছেন ট্যানারি সংশ্লিষ্ট ব্যক্তিরা। সন্ধ্যা নাগাদ এই কেনাবেচা দেড় লক্ষাধিক ছাড়িয়ে যেতে পারে।

সেখান থেকে কাঁচা চামড়া কিনছেন ছোট-বড় অর্ধশতাধিক ট্যানারি মালিক। মূলত তাদের লবণযুক্ত চামড়া কেনার কথা থাকলেও কারখানার উৎপাদন সক্ষমতা বিবেচনা ও তুলনামূলক কম দাম পেতে কাঁচা চামড়াও কিনছেন। অন্যদিকে বিভিন্ন এলাকার মহল্লা থেকে থেকে ভ্যান, রিকশা, পিকআপে চামড়া সংগ্রহ করছেন মাদ্রাসা ও এতিমখানার ছাত্র-শিক্ষকরা।

মাদ্রাসার শিক্ষার্থীরা বলছেন, যেসব ব্যক্তি মাদ্রাসায় ও এতিমখানায় চামড়ার দান করছেন কেবলমাত্র তাদের কাছ থেকে চামড়া তারা সংগ্রহ করছেন। সংগৃহীত চামড়া এতিমখানা ও মাদ্রাসা নিকটবর্তী স্থানে স্তূপ করে রাখা হচ্ছে।

মাদ্রাসার ছাত্ররা ছাড়াও ফড়িয়া বা মৌসুমি ব্যবসায়ীরাও চামড়া সংগ্রহ করছেন। এরই মধ্যে পাইকারি চামড়ার বৃহৎ আড়ৎ রাজধানীর পোস্তা, সাভারের চামড়া শিল্পনগরীসহ সারাদেশের আড়তগুলোতে চামরা আসা শুরু হয়েছে। প্রসঙ্গত, লবণযুক্ত গরুর কাঁচা চামড়ার মূল্য প্রতি বর্গফুট ঢাকায় ৪০ থেকে ৪৫ টাকা, ঢাকার বাইরে ৩৩ থেকে ৩৭ টাকা, খাসির কাঁচা চামড়া সারাদেশে ১৫ থেকে ১৭ টাকা, বকরির কাঁচা চামড়া ১২ থেকে ১৪ টাকা নির্ধারণ করে দিয়েছে সরকার।

শেয়ার করুন

Leave a Reply




মালিকানা স্বত্ব © এমএমবি নিউজ ২৪- ২০২১
ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ।