সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৬:১৩ অপরাহ্ন

সর্বশেষ সংবাদঃ
আসন্ন জেলা পরিষদ নির্বাচনে রাজাপুর উপজেলায় সদস্য পদে জমজমাট প্রচারণা আয়ারল্যান্ডকে হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন বাংলাদেশ পঞ্চগড়ে ট্রলারডুবি: মৃত বেড়ে ২৫ সান্তাহারে এ্যাম্পলসহ যুবক গ্রেপ্তার ১ কড়া নাড়ছে দুর্গাপূজা, শেষ সময়ে বগুড়ায় তুলির রঙে রঙিন হচ্ছে প্রতিমা বগুড়ায় ৩৫০০ পিস ইয়াবাসহ গ্রেফতার- ২ মাহমুদুল হাসান সোহাগের ব্যক্তিগত উদ্যোগে ক্রীড়া সামগ্রী বিতরন আজ আমার শেষ দিন এই দেশে, ফেসবুক স্ট্যাটাস লিখে যুবকের আত্মহত্যা মুন্সীগঞ্জে যুবদল কর্মী শাওন নিহতের প্রতিবাদে বগুড়ায় বিক্ষোভ সমাবেশ এবার দুর্গাপূজা ৩২১৬৮ মণ্ডপে কোভিডে আরও ৪ জনের মৃত্যু, শনাক্ত ৩৫০ সরকারি ব্রজমোহন কলেজ মহাত্না অশ্বীনি কুমার (ডিগ্রি) হলে বড় দূর্ঘটনা আতংকে শিক্ষার্থীরা শিল্পীর তুলির টানে ফুটে উঠছে দেবী দুর্গার রূপ!! বগুড়ায় কাঁচাবাজারে অভিযানে চার ব্যবসায়ীর জরিমানা পুলিশের বাধা উপেক্ষা করে সান্তাহারে বিএনপি’র সমাবেশ পাশবিকতা হাত থেকে রক্ষা পেল না প্রতিবন্ধী কিশোরী হাজরে আসওয়াদ: যেভাবে সাদা পাথর কালো হলো বহুমাত্রিক সম্পর্কের রোল মডেল ভারত-বাংলাদেশ ফুটবলে এবার বাংলাদেশের ছেলেদের দুর্দান্ত সাফল্য রোহিঙ্গা প্রত্যাবাসনে সুনির্দিষ্ট পদক্ষেপ নেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
কোরবানি ঈদের স্পেশাল রেসিপি: বিফ স্টেক

কোরবানি ঈদের স্পেশাল রেসিপি: বিফ স্টেক

আর মাত্র ১ দিন পরই পবিত্র ঈদুল আজহা। ঈদের এই আনন্দকে বাড়িয়ে তুলতে সবাই তাদের সাধ্যমতোই আয়োজন করবেন ভালো মন্দ খাবার দাবারের। তাই ঈদের আনন্দকে আরেকটু বাড়িয়ে দিতে আজকের আয়োজনে থাকছে গরুর মাংসের একটি স্পেশাল রেসিপি। গরুর মাংসের কাবাব অনেকেই খেয়ে থাকবেন। তবে এবারের ঈদে কাবাবের পরিবর্তে বেছে নিতে পারেন স্টেককে। গরুর মাংসে তৈরি এই স্টেক অতিথি আপ্যায়নে এক রাজকীয় পরিবেশ তৈরি করবে অনায়াসেই।

বিকেলে কিংবা শুধু সন্ধ্যার নাশতাতেই নয়, দুপুর বা রাতের খাবারে পোলাওয়ের সঙ্গে অনায়াসেই মানিয়ে যাবে এই খাবারটি। যারা বাড়িতে এই ধরনের খাবার রান্না করার সাহস পান না তারা আজ জেনে নিন এটি তৈরির সবচেয়ে সহজ উপায়টি।

প্রয়োজনীয় উপকরণ: স্টেক মূলত এক ধরনের হাড় সহ কাটা ভাজা মাংসের ফালি। এটি তৈরি করতে লাগবে গরুর মাংস ৬ পিস, রসুন পেস্ট ৪ টেবিল চামচ, আদা পেস্ট ৪ চামচ, সরিষা বাটা ২ টেবিল চামচ, অলিভ অয়েল ২ টেবিল চামচ, ভিনেগার ২ টেবিল চামচ, সয়া সস ৩ টেবিল চামচ, মধু ১ চা চামচ, তেঁতুল পেস্ট ২ টেবিল চামচ, লালমরিচ গুঁড়ো ১ চা চামচ, গোলমরিচ গুঁড়ো ১ চা চামচ, লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন: বিফ স্টেক তৈরি করতে প্রথমে সব উপকরণ একটি পাত্রে ভালো করে মিশিয়ে নিতে হবে। এবার তাতে এক এক করে মাংসের পিসগুলোতে ভালো করে এপিঠ ওপিঠ ঘুরিয়ে মশলার মিশ্রণটি লাগিয়ে নিতে হবে। এরপর একটি এয়ার টাইট বক্সে বাকি মিশ্রণটি ঢেলে নিয়ে তাতে মশলা মেশানো মাংসের পিসগুলো রেখে বক্সটি ভালো করে লাগিয়ে নিতে হবে।

এই অবস্থায় ভালো করে বক্সটি ভালো করে নাড়ুন যাতে মাংসের পিসগুলোতে আরও ভালো করে মশলা ঢুকতে পারে। এবার মেরিনেটের জন্য বক্সটি নরমাল ফ্রিজে ৮-১২ ঘণ্টা রেখে দিতে হবে। মেরিনেট হয়ে গেলে একটি গ্রিল প্যানে ১ চামচ তেল ব্রাশ করে তার উপর মাংসের পিসগুলো দিয়ে দিতে হবে।

মাংসের পিসগুলো দুই পাশ ঠিক মতো উল্টে পাল্টে দিতে হবে যেন মাংস ভালো করে সিদ্ধ হয়। হালকা বাদামি বা লাল রং হয়ে গেলেই রেডি সুস্বাদু ও মজাদার কোরবানি ঈদের স্পেশ্যাল রেসিপি বিফ স্টেক। কোরবানির মাংসের অন্যান্য আইটেমের তুলনায় এই স্টেক অনেকটাই স্বাস্থ্যকর। তাই এবারের ঈদে বাড়িতে নির্দ্বিধায় এই খাবারটি তৈরি করতে পারেন।

শেয়ার করুন

Leave a Reply




মালিকানা স্বত্ব © এমএমবি নিউজ ২৪- ২০২১
ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়াও ব্যবহার করা যাবে। তবে সূত্র এমএমবি নিউজ ২৪ দেয়ার অনুরোধ রইল।
 
বাংলা English