সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৫:৪৭ অপরাহ্ন

সর্বশেষ সংবাদঃ
আসন্ন জেলা পরিষদ নির্বাচনে রাজাপুর উপজেলায় সদস্য পদে জমজমাট প্রচারণা আয়ারল্যান্ডকে হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন বাংলাদেশ পঞ্চগড়ে ট্রলারডুবি: মৃত বেড়ে ২৫ সান্তাহারে এ্যাম্পলসহ যুবক গ্রেপ্তার ১ কড়া নাড়ছে দুর্গাপূজা, শেষ সময়ে বগুড়ায় তুলির রঙে রঙিন হচ্ছে প্রতিমা বগুড়ায় ৩৫০০ পিস ইয়াবাসহ গ্রেফতার- ২ মাহমুদুল হাসান সোহাগের ব্যক্তিগত উদ্যোগে ক্রীড়া সামগ্রী বিতরন আজ আমার শেষ দিন এই দেশে, ফেসবুক স্ট্যাটাস লিখে যুবকের আত্মহত্যা মুন্সীগঞ্জে যুবদল কর্মী শাওন নিহতের প্রতিবাদে বগুড়ায় বিক্ষোভ সমাবেশ এবার দুর্গাপূজা ৩২১৬৮ মণ্ডপে কোভিডে আরও ৪ জনের মৃত্যু, শনাক্ত ৩৫০ সরকারি ব্রজমোহন কলেজ মহাত্না অশ্বীনি কুমার (ডিগ্রি) হলে বড় দূর্ঘটনা আতংকে শিক্ষার্থীরা শিল্পীর তুলির টানে ফুটে উঠছে দেবী দুর্গার রূপ!! বগুড়ায় কাঁচাবাজারে অভিযানে চার ব্যবসায়ীর জরিমানা পুলিশের বাধা উপেক্ষা করে সান্তাহারে বিএনপি’র সমাবেশ পাশবিকতা হাত থেকে রক্ষা পেল না প্রতিবন্ধী কিশোরী হাজরে আসওয়াদ: যেভাবে সাদা পাথর কালো হলো বহুমাত্রিক সম্পর্কের রোল মডেল ভারত-বাংলাদেশ ফুটবলে এবার বাংলাদেশের ছেলেদের দুর্দান্ত সাফল্য রোহিঙ্গা প্রত্যাবাসনে সুনির্দিষ্ট পদক্ষেপ নেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
গরুর মাংস নরম করার উপায়

গরুর মাংস নরম করার উপায়

আগামীকাল রোববার (১০ জুলাই) পবিত্র ঈদুল আজহা, মানে কোরবানির ঈদ। এই ঈদে বেশিরভাগ মানুষেরই খাদ্য তালিকায় থাকে গরুর মাংস। তবে গরুর মাংস শক্ত হওয়ায় ঝটপট রান্না করা যায় না, সময় লাগে। ফলে অনেকে মনে করেন প্রেসার কুকার ছাড়া গরুর মাংস তাড়াতাড়ি সেদ্ধ করার কোনো উপায় নেই।

কিন্তু গরুর মাংসকে নরম ও দ্রুত সেদ্ধ করার বেশ কিছু সহজ পদ্ধতি রয়েছে। এ প্রতিবেদনে আলোচিত যেকোনো একটি পদ্ধতি অবলম্বন করে আপনি মাংসকে নরম ও দ্রুত সেদ্ধ করতে পারেন।

লবণ: মাংস রান্নর আগে লবণ দিয়ে মেখে এক থেকে দুই ঘণ্টা রেখে দিন। এরপর সব লবণ ধুয়ে ফলে রান্না করলে দ্রুত সেদ্ধ হবে। কিংবা মাংস রান্না করার সময় শুরুতেই লবণ না দিয়ে রান্নার মাঝামাঝি সময়ে লবণ দিয়ে ভালোভাবে নেড়ে দিলে মাংস সেদ্ধ হবে এবং রান্নাটা তাড়াতাড়ি হবে।

স্কোরিং: মাংস কতটুকু নরম হবে তা মাংসকে কিভাবে কাটা হচ্ছে তার ওপরও নির্ভর করে। মাংসকে নরম করতে মাংস কাটার একটি পদ্ধতি হচ্ছে, স্কোরিং। এক্ষেত্রে মাংসের সারফেসকে আড়াআড়ি করে অগভীরভাবে কাটতে হয়, এই পদ্ধতি শক্ত প্রোটিন ভাঙতে সহায়তা করে।

টেন্ডারাইজিং পাউডার: মাংসকে নরম করতে মাংসে টেন্ডারাইজিং পাউডার ছিটাতে পারেন। মাংস নরম করার পাউডারে এনজাইম থাকে, যা মাংসের শক্ত ফাইবার ভাঙতে সাহায্য করে।

টক দই: নরম, মোলায়েম ও তুলতুলে মাংস রান্না করতে চাইলে রান্নার আগে টক দই দিয়ে গরুর মাংস মেখে রেখে দিন। টক দই হাতের কাছে না থাকলে লেবু কিংবা ভিনেগার ব্যবহার করতে পারেন। তবে বেশিক্ষণ মাখিয়ে রাখবেন না, এতে মাংস অস্বাভাবিক নরম হয়ে যেতে পারে। ৩০ মিনিটের মতো রাখতে পারেন।

পেঁপে: গরুর মাংস তাড়াতাড়ি সেদ্ধ করার জন্য কাঁচা পেঁপের জুড়ি নেই। পেঁপে দিয়ে মাংস রান্না করলে সহজেই সেদ্ধ হয়। কিংবা মাংস রান্নার আগে পেঁপে, আনারস অথবা নাশপাতি- এই তিনটি ফলের যেকোনো একটি বেটে এবং আপনার প্রিয় মসলা যোগ করে মাংসকে ম্যারিনেট করুন। ৩০ মিনিটের মতো রাখতে পারেন। মাংসকে আনারসে বেশিক্ষণ রাখবেন না, কারণ আনারসের অ্যানজাইম মাংসকে খুব দ্রুত নরম করতে পারে।

চিনি: গরুর মাংস নরম করার জন্য রান্না করার সময় অল্প পরিমাণে চিনি দিতে পারেন। চিনি দিলে মাংস দ্রুত সেদ্ধ হয়।
বেকিং সোডা

বেকিং সোডা: এক কেজি মাংসের জন্য তিন চা চামচ বেকিং সোডা দেড় কাপ পানিতে গুলে নিন। এরপর মাংসের টুকরো বা স্লাইসে ভালোমতো মেখে ১৫ মিনিট রেখে দিন। এরপর ধুয়ে মেরিনেট করে নিন বা সরাসরি রান্না করুন।

শেয়ার করুন

Leave a Reply




মালিকানা স্বত্ব © এমএমবি নিউজ ২৪- ২০২১
ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়াও ব্যবহার করা যাবে। তবে সূত্র এমএমবি নিউজ ২৪ দেয়ার অনুরোধ রইল।
 
বাংলা English