সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৪:১৪ অপরাহ্ন

সর্বশেষ সংবাদঃ
আসন্ন জেলা পরিষদ নির্বাচনে রাজাপুর উপজেলায় সদস্য পদে জমজমাট প্রচারণা আয়ারল্যান্ডকে হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন বাংলাদেশ পঞ্চগড়ে ট্রলারডুবি: মৃত বেড়ে ২৫ সান্তাহারে এ্যাম্পলসহ যুবক গ্রেপ্তার ১ কড়া নাড়ছে দুর্গাপূজা, শেষ সময়ে বগুড়ায় তুলির রঙে রঙিন হচ্ছে প্রতিমা বগুড়ায় ৩৫০০ পিস ইয়াবাসহ গ্রেফতার- ২ মাহমুদুল হাসান সোহাগের ব্যক্তিগত উদ্যোগে ক্রীড়া সামগ্রী বিতরন আজ আমার শেষ দিন এই দেশে, ফেসবুক স্ট্যাটাস লিখে যুবকের আত্মহত্যা মুন্সীগঞ্জে যুবদল কর্মী শাওন নিহতের প্রতিবাদে বগুড়ায় বিক্ষোভ সমাবেশ এবার দুর্গাপূজা ৩২১৬৮ মণ্ডপে কোভিডে আরও ৪ জনের মৃত্যু, শনাক্ত ৩৫০ সরকারি ব্রজমোহন কলেজ মহাত্না অশ্বীনি কুমার (ডিগ্রি) হলে বড় দূর্ঘটনা আতংকে শিক্ষার্থীরা শিল্পীর তুলির টানে ফুটে উঠছে দেবী দুর্গার রূপ!! বগুড়ায় কাঁচাবাজারে অভিযানে চার ব্যবসায়ীর জরিমানা পুলিশের বাধা উপেক্ষা করে সান্তাহারে বিএনপি’র সমাবেশ পাশবিকতা হাত থেকে রক্ষা পেল না প্রতিবন্ধী কিশোরী হাজরে আসওয়াদ: যেভাবে সাদা পাথর কালো হলো বহুমাত্রিক সম্পর্কের রোল মডেল ভারত-বাংলাদেশ ফুটবলে এবার বাংলাদেশের ছেলেদের দুর্দান্ত সাফল্য রোহিঙ্গা প্রত্যাবাসনে সুনির্দিষ্ট পদক্ষেপ নেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
বঙ্গবন্ধুর উদারতার সঙ্গে বিশ্বাসঘাতকতা করে পাকিস্তান

বঙ্গবন্ধুর উদারতার সঙ্গে বিশ্বাসঘাতকতা করে পাকিস্তান

ষড়যন্ত্রের ইতিহাসে গুরুত্বপূর্ণ অধ্যায় ১৯৭৪ সালে এ ভুট্টোর ঢাকা সফর। এ সফরের মাত্র ১৪ মাস পর বঙ্গবন্ধুকে হত্যা করা হয়। ইতিহাসবিদ ও গবেষকদের মতে বঙ্গবন্ধুর উদারতার সাথে বিশ্বাসঘাতকতা করে পাকিস্তান।

১৯৭১ সালে পাকিস্তান যে শোচনীয় পরাজয় বরণ করেছিল। সেই পরাজয় তারা কখনো হজম করতে পারেনি। ১৯৭৪ সালে ভুট্টো বাংলাদেশ বিরোধী চক্রান্ত নিয়ে ঢাকায় এসেছিলেন। তার একাধিক প্রমাণ উঠে এসেছে বিভিন্ন দলিলে।

সে বছরেই এপ্রিল মাসে ভুট্টো পাকিস্তান সামরিক একাডেমিতে বলেছিলেন উপমহাদেশে শিগগিরই বড় ধরনের পরিবর্তন হতে যাচ্ছে।

ভুট্টোর অন্যতম সফরসঙ্গী পাকিস্তানের খ্যাতনামা সাংবাদিক জেড এ সোলেরি পাকিস্তানে ফিরে গিয়ে বলেছিলেন যতদিন শেখ মুজিব জীবিত থাকবেন, ততদিন বাংলাদেশের সঙ্গে পাকিস্তানের সম্পর্ক উন্নত হবে না।

১৯৭৫ সালের ১৪ আগস্ট পাকিস্তানের সামরিক গোয়েন্দা বাহিনীর বড় কর্তারা সারারাত অফিস করে বঙ্গবন্ধু হত্যার অগ্রগতি পর্যবেক্ষণ করছিলেন এবং হত্যার পরপরই পাকিস্তান সরকার নিয়ন্ত্রিত বেতার, টেলিভিশন এবং গণমাধ্যমে প্রচার করা হয় বঙ্গবন্ধু হত্যার খবর।

১৫ আগস্ট বিষয়ে পাকিস্তান সরকারের প্রাথমিক প্রতিক্রিয়া ছিল আনন্দে ভরা। খন্দকার মোশতাকের সরকারকে আশ্বস্ত করেন যে ভারতীয় কোন সামরিক হস্তক্ষেপ ঘটলে পাকিস্তান তাদের পক্ষে দাঁড়াবে।

শেয়ার করুন

Leave a Reply




মালিকানা স্বত্ব © এমএমবি নিউজ ২৪- ২০২১
ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়াও ব্যবহার করা যাবে। তবে সূত্র এমএমবি নিউজ ২৪ দেয়ার অনুরোধ রইল।
 
বাংলা English