সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৪:২৫ অপরাহ্ন

সর্বশেষ সংবাদঃ
আসন্ন জেলা পরিষদ নির্বাচনে রাজাপুর উপজেলায় সদস্য পদে জমজমাট প্রচারণা আয়ারল্যান্ডকে হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন বাংলাদেশ পঞ্চগড়ে ট্রলারডুবি: মৃত বেড়ে ২৫ সান্তাহারে এ্যাম্পলসহ যুবক গ্রেপ্তার ১ কড়া নাড়ছে দুর্গাপূজা, শেষ সময়ে বগুড়ায় তুলির রঙে রঙিন হচ্ছে প্রতিমা বগুড়ায় ৩৫০০ পিস ইয়াবাসহ গ্রেফতার- ২ মাহমুদুল হাসান সোহাগের ব্যক্তিগত উদ্যোগে ক্রীড়া সামগ্রী বিতরন আজ আমার শেষ দিন এই দেশে, ফেসবুক স্ট্যাটাস লিখে যুবকের আত্মহত্যা মুন্সীগঞ্জে যুবদল কর্মী শাওন নিহতের প্রতিবাদে বগুড়ায় বিক্ষোভ সমাবেশ এবার দুর্গাপূজা ৩২১৬৮ মণ্ডপে কোভিডে আরও ৪ জনের মৃত্যু, শনাক্ত ৩৫০ সরকারি ব্রজমোহন কলেজ মহাত্না অশ্বীনি কুমার (ডিগ্রি) হলে বড় দূর্ঘটনা আতংকে শিক্ষার্থীরা শিল্পীর তুলির টানে ফুটে উঠছে দেবী দুর্গার রূপ!! বগুড়ায় কাঁচাবাজারে অভিযানে চার ব্যবসায়ীর জরিমানা পুলিশের বাধা উপেক্ষা করে সান্তাহারে বিএনপি’র সমাবেশ পাশবিকতা হাত থেকে রক্ষা পেল না প্রতিবন্ধী কিশোরী হাজরে আসওয়াদ: যেভাবে সাদা পাথর কালো হলো বহুমাত্রিক সম্পর্কের রোল মডেল ভারত-বাংলাদেশ ফুটবলে এবার বাংলাদেশের ছেলেদের দুর্দান্ত সাফল্য রোহিঙ্গা প্রত্যাবাসনে সুনির্দিষ্ট পদক্ষেপ নেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে হরিপুর জমিদার বাড়ি

কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে হরিপুর জমিদার বাড়ি

অযত্ন, অবহেলায় ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরের হরিপুর জমিদার বাড়ি। তবে, দখল করে বসতি গড়েছেন প্রায় অর্ধশত পরিবার। জরাজীর্ণ হলেও কালের সাক্ষী এই বাড়িটি দেখতে ভিড় করেন পর্যটকরা। তিতাস নদীর পাড়ে সাদা রঙের বিশাল দালান। স্থাপত্যশৈলী দেখেই বোঝা যায় কয়েকশ’ বছর আগের স্থাপনা। অট্টালিকাটি ব্রাহ্মণবাড়িয়ার হরিপুর জমিদার বাড়ি। স্থানীয়রা কেউ বলেন রাজবাড়ি, কেউ বলেন বড়বাড়ি, আবার বলা হয় জমিদার বাড়ি। তিতাস নদীর পূর্বপ্রান্তে প্রায় দু’শ বছর আগে ত্রিপুরার জমিদারদের উত্তরসূরি গৌরী প্রসাদ রায় চৌধুরী ও কৃষ্ণ প্রসাদ রায় চৌধুরী বাড়িটি নির্মাণ করেন। বাড়ির সামনেই দিগন্ত বিস্তৃত হাওড়। শৈল্পিকভাবে তৈরি বিশাল আকারের ঘাট। লাল ইট আর সুরকির গাঁথুনি দিয়ে তৈরি রং-মহল, দরবার হল, গোয়ালঘর, রান্নার ঘর, মন্দির ও সীমানা প্রাচীর। তবে দীর্ঘদিন সংস্কারের অভাবে বাড়িটি এখন ধ্বংসের দ্বারপ্রান্তে।

দূরদূরান্ত থেকে প্রতিদিনই পর্যটকেরা বাড়িটি দেখতে এসে হতাশা হন। বাড়িটি সংস্কারের দাবি তাদের। পর্যটকরা বলেন, সংরক্ষণ করা দরকার। আসলে এটা আমাদের ঐতিহ্য। ধীরে ধীরে এটি ধ্বংস হয়ে যাচ্ছে। হরিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. ফারুক মিয়া বলেন, বর্তমান সরকারের কাছে আবেদন এই বাড়িটি যেন দ্রুত সংস্কার করা হয়।

তবে, বাড়ির বেশিরভাগ অংশই এখন ভূমিদস্যুদের দখলে। বসত গড়ে তুলেছেন অনেক পরিবার। এতে নষ্ট হয়েছে বাড়ির ভেতরের পরিবেশ। আর দখলমুক্ত না করা পর্যন্ত বাড়িটি সুরক্ষা সম্ভব নয় বলে জানায় প্রত্নতত্ত্ব অধিদফতর।

কয়েকজন দখলদার বলেন, ৪০ বছর ধরে আমরা এখানে আছি। আশপাশে জায়গা দিলে আমরা এখান থেকে বের হয়ে যাবো। দখল উচ্ছেদ করে জমিদার বাড়িটি সংরক্ষণের আশ্বাস জেলা প্রশাসকের। জেলা প্রশাসক মো. শাহগীর আলম বলেন, কিছু মানুষ দখল করে আছে। আমরা তালিকা করেছি। তার মধ্যে বারো জনকে আমরা আশ্রয়ণ প্রকল্পে স্থানান্তর করেছি।

প্রায় ৫ একর জমির ওপর হরিপুর জমিদার বাড়ি। ঘেটুপুত্র কমলা, নাইওরী ও মধুমালতী চলচিত্রের শুটিং হয়েছে এখানেই।

শেয়ার করুন

Leave a Reply




মালিকানা স্বত্ব © এমএমবি নিউজ ২৪- ২০২১
ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়াও ব্যবহার করা যাবে। তবে সূত্র এমএমবি নিউজ ২৪ দেয়ার অনুরোধ রইল।
 
বাংলা English