সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৪:৩৭ অপরাহ্ন

সর্বশেষ সংবাদঃ
আসন্ন জেলা পরিষদ নির্বাচনে রাজাপুর উপজেলায় সদস্য পদে জমজমাট প্রচারণা আয়ারল্যান্ডকে হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন বাংলাদেশ পঞ্চগড়ে ট্রলারডুবি: মৃত বেড়ে ২৫ সান্তাহারে এ্যাম্পলসহ যুবক গ্রেপ্তার ১ কড়া নাড়ছে দুর্গাপূজা, শেষ সময়ে বগুড়ায় তুলির রঙে রঙিন হচ্ছে প্রতিমা বগুড়ায় ৩৫০০ পিস ইয়াবাসহ গ্রেফতার- ২ মাহমুদুল হাসান সোহাগের ব্যক্তিগত উদ্যোগে ক্রীড়া সামগ্রী বিতরন আজ আমার শেষ দিন এই দেশে, ফেসবুক স্ট্যাটাস লিখে যুবকের আত্মহত্যা মুন্সীগঞ্জে যুবদল কর্মী শাওন নিহতের প্রতিবাদে বগুড়ায় বিক্ষোভ সমাবেশ এবার দুর্গাপূজা ৩২১৬৮ মণ্ডপে কোভিডে আরও ৪ জনের মৃত্যু, শনাক্ত ৩৫০ সরকারি ব্রজমোহন কলেজ মহাত্না অশ্বীনি কুমার (ডিগ্রি) হলে বড় দূর্ঘটনা আতংকে শিক্ষার্থীরা শিল্পীর তুলির টানে ফুটে উঠছে দেবী দুর্গার রূপ!! বগুড়ায় কাঁচাবাজারে অভিযানে চার ব্যবসায়ীর জরিমানা পুলিশের বাধা উপেক্ষা করে সান্তাহারে বিএনপি’র সমাবেশ পাশবিকতা হাত থেকে রক্ষা পেল না প্রতিবন্ধী কিশোরী হাজরে আসওয়াদ: যেভাবে সাদা পাথর কালো হলো বহুমাত্রিক সম্পর্কের রোল মডেল ভারত-বাংলাদেশ ফুটবলে এবার বাংলাদেশের ছেলেদের দুর্দান্ত সাফল্য রোহিঙ্গা প্রত্যাবাসনে সুনির্দিষ্ট পদক্ষেপ নেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
সরকার চাইলেও ব্যবহারকারীর তথ্য দেবে না ফেসবুক!

সরকার চাইলেও ব্যবহারকারীর তথ্য দেবে না ফেসবুক!

সংবিধান ব্যক্তিগত তথ্যের সুরক্ষা দিলেও ফেসবুকের কাছ থেকে তা পেতে চায় সরকার। অন্তত সামাজিক যোগাযোগমাধ্যম নিয়ন্ত্রণে তৈরি হতে যাওয়া নতুন নীতিমালা তাই-ই বলছে। সরকারের দাবি, ডিজিটাল প্ল্যাটফর্মে আপত্তিকর কনটেন্ট ও অপপ্রচারকারীদের রুখতেই নেয়া হচ্ছে এমন উদ্যোগ। তবে, ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য না দেয়ার ব্যাপারে এখনও অনড় ফেসবুক কর্তৃপক্ষ। বিশ্বায়নের যুগে রাষ্ট্রের নির্বাহী প্রধান থেকে শুরু করে সাধারণ মানুষ! সবার মত প্রকাশের অবাধ সুযোগ করে দিয়েছে ফেসবুক-ইউটিউব’সহ অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যম। তবে এই দুটো মাধ্যম ব্যবহার করে ভুয়া তথ্য ও গুজব ছড়ানোর অভিযোগ রয়েছে অহরহ। কনটেন্ট নিয়ে আপত্তি থাকলেও তা সরানোর জন্য ফেসবুক-ইউটিউব কর্তৃপক্ষের মুখের দিকে তাকিয়ে থাকতে হয় সরকারকে।

এ অবস্থায় উচ্চ আদালতের নির্দেশে সামাজিক যোগাযোগ মাধ্যম ও ওটিটি প্লার্টফর্মের জন্য তৈরি হচ্ছে নতুন নীতিমালা। যেখানে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোকে মুক্তিযুদ্ধ, জাতির জনক, জাতীয় সংগীত বা রাষ্ট্রের সার্বভৌমত্ব নষ্ট এবং ধর্মীয় মূল্যবোধে আঘাত লাগা’সহ আপত্তিকর কনটেন্ট প্রচারে বিরত থাকতে বলা হয়েছে। শুধু তাই নয়; আপত্তিকর কনটেন্ট কিংবা গুজব ছড়ানোর সঙ্গে জড়িত ব্যক্তির যাবতীয় তথ্যও সরকারকে জানাতে হবে।

শনিবার (১৩ আগস্ট) রাজধানীর মতিঝিলে এফবিসিসিআই আয়োজিত হয় মতবিনিময় সভায় বিটিআরসির কর্মকর্তারা জানালেন, ১৯ অক্টোবরের মধ্যেই চূড়ান্ত হচ্ছে নতুন নীতিমালা।

এ বিষয়ে বিটিআরসির সিস্টেমস অ্যান্ড সার্ভিসেস বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাসিম পারভেজ বলেন, তারা (অপপ্রচারকারীর) পরিচয় প্রকাশ করে না। এটা হতে পারে না। এটা স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। এখানে ব্যবসা করলে তাকে দায়িত্ব নিয়ে ব্যবসা করতে হবে।

সরকারের চাওয়া অনুযায়ী অভিযোগ গ্রহণ ও নিষ্পত্তির জন্য বাংলাদেশে ২ জন কর্মকর্তা নিয়োগ দেবে ফেসবুক। তবে, ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য সরবরাহ করবে না তারা।

এ বিষয়ে বাংলাদেশে মেটার হেড অব পাবলিক পলিসি সাবহানাজ রশীদ দিয়া বলেন, বাংলাদেশের সংবিধানের ৪৩ নং অনুচ্ছেদ অনুযায়ী নাগরিকদের ব্যক্তিগত তথ্যের সুরক্ষা নিশ্চিতের কথা বলা হয়েছে। আর আমাদের পক্ষে আলাদা আলাদা ব্যক্তির জন্য তথ্যভান্ডার করা সম্ভব নয়।

বাংলাদেশে কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে ফেসবুক-ইউটিউবকে রাষ্ট্রীয় আইন অবশ্যই মানতে হবে বলে সাফ জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী।

বাংলাদেশে বর্তমানে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ৫ কোটি ২০ লাখ।

শেয়ার করুন

Leave a Reply




মালিকানা স্বত্ব © এমএমবি নিউজ ২৪- ২০২১
ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়াও ব্যবহার করা যাবে। তবে সূত্র এমএমবি নিউজ ২৪ দেয়ার অনুরোধ রইল।
 
বাংলা English