সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৫:৫৭ অপরাহ্ন

সর্বশেষ সংবাদঃ
আসন্ন জেলা পরিষদ নির্বাচনে রাজাপুর উপজেলায় সদস্য পদে জমজমাট প্রচারণা আয়ারল্যান্ডকে হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন বাংলাদেশ পঞ্চগড়ে ট্রলারডুবি: মৃত বেড়ে ২৫ সান্তাহারে এ্যাম্পলসহ যুবক গ্রেপ্তার ১ কড়া নাড়ছে দুর্গাপূজা, শেষ সময়ে বগুড়ায় তুলির রঙে রঙিন হচ্ছে প্রতিমা বগুড়ায় ৩৫০০ পিস ইয়াবাসহ গ্রেফতার- ২ মাহমুদুল হাসান সোহাগের ব্যক্তিগত উদ্যোগে ক্রীড়া সামগ্রী বিতরন আজ আমার শেষ দিন এই দেশে, ফেসবুক স্ট্যাটাস লিখে যুবকের আত্মহত্যা মুন্সীগঞ্জে যুবদল কর্মী শাওন নিহতের প্রতিবাদে বগুড়ায় বিক্ষোভ সমাবেশ এবার দুর্গাপূজা ৩২১৬৮ মণ্ডপে কোভিডে আরও ৪ জনের মৃত্যু, শনাক্ত ৩৫০ সরকারি ব্রজমোহন কলেজ মহাত্না অশ্বীনি কুমার (ডিগ্রি) হলে বড় দূর্ঘটনা আতংকে শিক্ষার্থীরা শিল্পীর তুলির টানে ফুটে উঠছে দেবী দুর্গার রূপ!! বগুড়ায় কাঁচাবাজারে অভিযানে চার ব্যবসায়ীর জরিমানা পুলিশের বাধা উপেক্ষা করে সান্তাহারে বিএনপি’র সমাবেশ পাশবিকতা হাত থেকে রক্ষা পেল না প্রতিবন্ধী কিশোরী হাজরে আসওয়াদ: যেভাবে সাদা পাথর কালো হলো বহুমাত্রিক সম্পর্কের রোল মডেল ভারত-বাংলাদেশ ফুটবলে এবার বাংলাদেশের ছেলেদের দুর্দান্ত সাফল্য রোহিঙ্গা প্রত্যাবাসনে সুনির্দিষ্ট পদক্ষেপ নেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
ডিসেম্বরে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চালু হচ্ছে মেট্রোরেল

ডিসেম্বরে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চালু হচ্ছে মেট্রোরেল

এমএমবি নিউজ নিউ

আগামী ডিসেম্বর মাসে উত্তরার দিয়াবাড়ি হতে আগারগাঁও পর্যন্ত বাংলাদেশের প্রথম মেট্রোরেল চালু হচ্ছে। সরকারিভাবে এ পরিকল্পনা গ্রহণ করা হয়েছে বলে বুধবার এক সরকারি তথ্য বিবরণীতে (পিআইডি) জানানো হয়।

এতে বলা হয়, মেট্রোরেল সম্পর্কে জনসাধারণকে সম্যক ধারণা প্রদানের লক্ষ্যে এমআরটি লাইন-৬ এর উত্তরা ডিপো এলাকায় মেট্রো রেল এক্সিবিশন এন্ড ইনফরমেশন সেন্টার (এমইআইসি) নির্মাণ করা হয়েছে।

মেট্রো ট্রেনের মক আপ, মূল মেট্রো ট্রেন সেটের সঙ্গে সামঞ্জস্য রেখে জনসাধারণকে মেট্রো ট্রেনের যাতায়াত সম্পর্কে সুস্পষ্ট ধারণা প্রদানের জন্য স্বয়ংক্রিয়ভাবে চলাচলে সক্ষম ২ সেট মিনি মেট্রো ট্রেন, মেট্রো স্টেশন থেকে স্বয়ংক্রিয় ও ম্যানুয়াল পদ্ধতিতে টিকেট সংগ্রহের টিকেট ভেনডিং মেশিন (এমভিটি), আই টিকেট অফিস মেশিন (টিওএম), মেট্রো স্টেশনের সঙ্গে সামঞ্জস্য রেখে স্মার্ট কার্ড বেসড্ প্রবেশ এবং বহিরগমন গেইট এমইআইসি’তে স্থাপন করা হয়েছে।

মেট্রোরেলের অভ্যন্তরে ও মেট্রোরেল স্টেশনে যাত্রীদের করণীয় এবং বর্জনীয় বিষয়সমূহের সচিত্র উপস্থাপনা সম্বলিত ডিসপ্লে বোর্ড স্থাপন করা এবং ভিডিও, অ্যানিমেটেড কার্টুন এবং টিকেট সংগ্রহের পদ্ধতি প্রদর্শন করার ব্যবস্থা রাখা হয়েছে।

এদিকে, ঢাকা ম্যাস র‌্যাপিড ট্র্যানজিট ডেভেলপমেন্ট প্রজেক্টের এক সংবাদ বিজ্ঞপ্তির বরাত দিয়ে পিআইডি জানায়, শিক্ষার্থীদের জন্য এমইআইসি পরিদর্শনের বিশেষ উদ্যোগ নিয়েছে সরকার। প্রতি ব্যাচে ৫০ জন শিক্ষার্থী এমইআইসি পরিদর্শন করতে পারবে। এজন্য কোনো শিক্ষার্থীকে প্রবেশ মূল্য প্রদান করতে হবে না। তবে অধ্যয়নরত শিক্ষা প্রতিষ্ঠানের পরিচয়পত্র প্রদর্শন করতে হবে। শিক্ষার্থীদের এমইআইসি’তে যাতায়াতের ব্যবস্থা সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানকে করতে হবে।

এমইআইসি পরিদর্শনের সময়সূচি হলো সোমবার থেকে শনিবার সকাল ১০ টা থেকে বিকাল ৫ পর্যন্ত, দুপুর ১টা থেকে ১ টা ৫০ মিনিট পর্যন্ত নামাজ ও মধ্যহ্ন ভোজের বিরতি থাকবে। রোববার সাপ্তাহিক বন্ধ থাকবে। প্রয়োজনে মোসাঃ মৌসুমী হাবিব (উপসচিব), উপপ্রকল্প পরিচালক (গণসংযোগ), এমআরটি লাইন-৬, মোবাইল নম্বর : ০১৭৬০৪০৪৪৫৮ এর সাথে যোগাযোগ করতে হবে।

শেয়ার করুন

Leave a Reply




মালিকানা স্বত্ব © এমএমবি নিউজ ২৪- ২০২১
ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়াও ব্যবহার করা যাবে। তবে সূত্র এমএমবি নিউজ ২৪ দেয়ার অনুরোধ রইল।
 
বাংলা English