সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৭:৪৯ অপরাহ্ন

সর্বশেষ সংবাদঃ
আসন্ন জেলা পরিষদ নির্বাচনে রাজাপুর উপজেলায় সদস্য পদে জমজমাট প্রচারণা আয়ারল্যান্ডকে হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন বাংলাদেশ পঞ্চগড়ে ট্রলারডুবি: মৃত বেড়ে ২৫ সান্তাহারে এ্যাম্পলসহ যুবক গ্রেপ্তার ১ কড়া নাড়ছে দুর্গাপূজা, শেষ সময়ে বগুড়ায় তুলির রঙে রঙিন হচ্ছে প্রতিমা বগুড়ায় ৩৫০০ পিস ইয়াবাসহ গ্রেফতার- ২ মাহমুদুল হাসান সোহাগের ব্যক্তিগত উদ্যোগে ক্রীড়া সামগ্রী বিতরন আজ আমার শেষ দিন এই দেশে, ফেসবুক স্ট্যাটাস লিখে যুবকের আত্মহত্যা মুন্সীগঞ্জে যুবদল কর্মী শাওন নিহতের প্রতিবাদে বগুড়ায় বিক্ষোভ সমাবেশ এবার দুর্গাপূজা ৩২১৬৮ মণ্ডপে কোভিডে আরও ৪ জনের মৃত্যু, শনাক্ত ৩৫০ সরকারি ব্রজমোহন কলেজ মহাত্না অশ্বীনি কুমার (ডিগ্রি) হলে বড় দূর্ঘটনা আতংকে শিক্ষার্থীরা শিল্পীর তুলির টানে ফুটে উঠছে দেবী দুর্গার রূপ!! বগুড়ায় কাঁচাবাজারে অভিযানে চার ব্যবসায়ীর জরিমানা পুলিশের বাধা উপেক্ষা করে সান্তাহারে বিএনপি’র সমাবেশ পাশবিকতা হাত থেকে রক্ষা পেল না প্রতিবন্ধী কিশোরী হাজরে আসওয়াদ: যেভাবে সাদা পাথর কালো হলো বহুমাত্রিক সম্পর্কের রোল মডেল ভারত-বাংলাদেশ ফুটবলে এবার বাংলাদেশের ছেলেদের দুর্দান্ত সাফল্য রোহিঙ্গা প্রত্যাবাসনে সুনির্দিষ্ট পদক্ষেপ নেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
৫ টাকায় নিয়ন্ত্রণে থাকবে ডায়াবেটিস!

৫ টাকায় নিয়ন্ত্রণে থাকবে ডায়াবেটিস!

দিন দিন ডায়াবেটিস রোগীর সংখ্যা বাড়ছে। জীবনযাত্রার অনিয়ম, অস্বাস্থ্যকর খাবার ও শরীরচর্চার অভাব এই রোগের মূল কারণ। চিকিৎসকের পরামর্শমতো ওষুধ বা খাদ্যাভ্যাসে বদল তো করতেই হবে। কিন্তু তার পাশাপাশি আরও কিছু উপাদান রয়েছে, যেগুলো এই সমস্যা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এই তালিকায় একেবারে প্রথমেই রয়েছে লেবু। ভিটামিন সি সমৃদ্ধ ফলটি ডায়াবেটিসের সঙ্গে যুদ্ধ করে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করে। চিকিৎসকদের মতে, ডায়াবেটিস নিয়ন্ত্রণের অনেক উপায় রয়েছে। কিছু নিয়ম মেনে চললে এটি নিয়ন্ত্রণে রেখে সুস্থ জীবনযাপন করা যায়। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে বিভিন্ন নিয়ম মেনে চলতে হয়। নিয়মিত ওষুধ, খাদ্যাভ্যাসে ব্যালেন্স ও ব্যায়ামসহ নানাভাবে এই রোগ নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

ডায়াবেটিস রোগীদের খাদ্যতালিকায় অনেক খাবার রাখা যায় না। আবার কিছু খাবার না রাখলেই নয়। তেমনই একটি খাবার হলো লেবু। প্রচুর পরিমাণে ভিটামিন সি ও ফাইবার সমৃদ্ধ লেবু বা এই জাতীয় ফল ডায়াবেটিসের ‘সুপারফুড’ বলা চলে। ৫ টাকা মূল্যের একটি লেবুর এতো উপকারিতা যে সবারই নিয়মিত লেবুকে ডায়েটে রাখা উচিত।

ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অব অ্যাগ্রিকালচারের মতে, ১/৪ কাপ লেবুর রস থেকে আপনি ২৩.৬ মিলিগ্রাম ভিটামিন সি পেতে পারেন।

পুষ্টিবিদদের মতে, প্রতিদিন লেবু খাওয়ার উপকারিতা অনেক। লেবুতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানো থেকে শুরু করে পেট পরিষ্কার রাখার মতো উপকার করে লেবু।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি লেবু ক্লান্তি দূর করে, হজমশক্তি বাড়ায়, মুখের দুর্গন্ধ দূর করে, কিডনিতে পাথর প্রতিরোধ করে, কোষ্ঠকাঠিন্য দূর করে, ওজন কমায়।

শরীরকে হাইড্রেট রাখার পাশাপাশি ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করতে লেবুর জুড়ি নেই। এ ছাড়া হবু মা ও গর্ভের শিশুর শরীরের বিভিন্ন ক্ষতিকর ভাইরাস ধ্বংস করতে এবং হাড়ের টিস্যুগুলোকেও মজবুত রাখতে নিয়মিতই খেতে পারেন এক গ্লাস লেবুর শরবত।

সূত্র: এই সময়

শেয়ার করুন

Leave a Reply




মালিকানা স্বত্ব © এমএমবি নিউজ ২৪- ২০২১
ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়াও ব্যবহার করা যাবে। তবে সূত্র এমএমবি নিউজ ২৪ দেয়ার অনুরোধ রইল।
 
বাংলা English